জলমহাল ইজারায় জনস্বার্থ বিরোধী সিন্ডিকেটকে প্রশ্রয় দেওয়া হবে না : ভূমিমন্ত্রী

142

ঢাকা,২৪ নভেম্বর,২০১৯ (বাসস) : ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৈৗধুরী বলেছেন, জলমহাল ইজারার ক্ষেত্রে জনস্বার্থ বিরোধী কোন সিন্ডিকেটকে প্রশ্রয় দেয়া হবে না।
তিনি আজ রোববার দুপুরে সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে জলমহাল ইজারা প্রদান সংক্রান্ত কমিটির এক সভায় এ কথা বলেন।
ভূমিমন্ত্রী বলেন, ‘আমরা সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে জলমহালের ন্যায্য রাজস্ব আদায় এবং প্রকৃত মৎস্যজীবীদের অধিকার আদায়ে কাজ করে যাচ্ছি। জলমহাল ইজারা নেয়ার জন্য অসৎ উদ্দেশ্যে গঠিত সিন্ডিকেট আগের যে কোনো অবস্থা থেকে কমে এসেছে। পর্যায়ক্রমে তা বিলুপ্ত হয়ে যাবে।’
সাইফুজ্জামান চৌধুরী হুঁশিয়ারি জানিয়ে বলেন, ‘জলমহাল ইজারায় কোনো ধরনের অবৈধ সিন্ডিকেটের প্রমাণ পেলে আমরা আইনানুগ ব্যবস্থা নেব।’
ভূমি সচিব মোঃ মাক্ছুদুর রহমান পাটওয়ারী, মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের প্রতিনিধিবৃন্দ এবং সংশ্লিষ্ট জেলার অতিরিক্ত জেলা-প্রশাসকরা (রাজস্ব) এ সভায় উপস্থিত ছিলেন।
পরে ভূমিমন্ত্রী বিভাগীয় কমিশনারদের এক সমন্বয় সভায় অংশগ্রহণ করেন। এ সময় তিনি ভূমি অধিগ্রহণের অর্থ নেয়ার ক্ষেত্রে ক্ষতিগ্রস্তরা যাতে হয়রানির শিকার না হয় সেদিকে লক্ষ্য রাখতে উপস্থিত বিভাগীয় কমিশনারদের নির্দেশ প্রদান করেন।
বিভাগীয় কমিশনারদের সমন্বয় সভায় সংশ্লি¬ষ্ট শাখার কর্মকর্তা জানান, ২০১৯-২০ অর্থ বছরের অক্টোবর ’১৯ পর্যন্ত চার মাসে ২০৪১টি ভূমিহীন পরিবারকে মোট ৬৯৩ দশমিক ৬৫ একর কৃষি খাসজমি বন্দোবস্ত দেয়া হয়েছে। ২০১৮-১৯ অর্থ বছরে ১৪ হাজার ৫০৯টি ভূমিহীন পরিবারকে মোট ৭ হাজার ২১৪ একর কৃষি খাস জমি বন্দোবস্ত দেয়া হয় বলে কর্মকর্তা উল্লেখ করেন।