বাসস দেশ-৮ : বস্ত্র খাতের কার্যক্রম আরো গতিশীল করতে বস্ত্র দিবস পালনের পরামর্শ

123

বাসস দেশ-৮
কমিটি- বস্ত্র ও পাট
বস্ত্র খাতের কার্যক্রম আরো গতিশীল করতে বস্ত্র দিবস পালনের পরামর্শ
ঢাকা, ২৪ নভেম্বর, ২০১৯ (বাসস) : বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় দেশের বস্ত্র খাতের কার্যক্রমকে আরো গতিশীল ও উন্নত করতে প্রথমবারের মতো বস্ত্র দিবস পালনের পরামর্শ দেয়া হয়েছে।
সংসদ ভবনে আজ কমিটির সভাপতি মির্জা আজমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, রনজিত কুমার রায়, মো. নজরুল ইসলাম চৌধুরী, শাহীন আক্তার, আব্দুল মমিন মন্ডল, খাদিজাতুল আনোয়ার এবং তামান্না নুসরাত (বুবলী) সভায় অংশগ্রহণ করেন।
সভায় জাতীয় বস্ত্র দিবসের প্রস্তুতি এবং শেখ হাসিনা নকশী পল্লী, শেখ হাসিনা বিশেষায়িত জুটমিল, জামালপুর, শেখ হাসিনা তাঁত পল্লী, শেখ হাসিনা সোনালী আঁশ ভবন, শেখ হাসিনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, মাদারীপুর ও জামালপুর, সোনালী ব্যাগ প্রকল্প ও ভিসকস প্রকল্পের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় জানানো হয় প্রস্তাবিত দৈনিক ১ লাখ পিস সোনালী ব্যাগ উৎপাদনের লক্ষ্যে কার্যক্রম চালু রয়েছে। ইতোমধ্যে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে বাংলাদেশ পাটকল কর্পোরেশন (বিজেএমসি) প্রস্তাবিত পাট থেকে পরিবেশবান্ধব সোনালী ব্যাগ উৎপাদনের জন্য অধিকতর গবেষণা কার্যক্রম গ্রহণ ও সম্পাদন শীর্ষক প্রকল্পের জন্য ৯ কোটি ৯৬ লাখ ৮৯ হাজার টাকার বরাদ্দে দেয়া হয়। এ ব্যাপারে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় হতে প্রশাসনিক আদেশ জারী হয়েছে।
কমিটি ‘বস্ত্র আইন, ২০১৮ এর বিধিমালা প্রনয়ণের লক্ষ্যে বস্ত্র দপ্তরের কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারারস এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিজিএমইএ), বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফাকচাররাস এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিকেএমইএ), বাংলাদেশ টেক্সটাইল মিলস এসোসিয়েশন (বিটিএমএ)সহ অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে মত বিনিময় করেছে।
বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব, পাট ও বস্ত্র অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৬০০/-জেহক