পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে লটারির মাধ্যমে প্রশ্নের সেট নির্ধারণ

354

ঢাকা, ২৫ মার্চ, ২০১৮ (বাসস) : ফাঁস ঠেকাতে আসন্ন উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে লটারির মাধ্যমে প্রশ্নপত্রের সেট নির্ধারণ করা হবে।
আজ রোববার শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক বৈঠকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন এ কথা জানান।
আসন্ন এইচএসসি ও সমমানের পরীক্ষা সামনে রেখে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং শিক্ষা বোর্ডের প্রতিনিধিদের নিয়ে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
সোহরাব হোসাইন বলেন, পরীক্ষার ২৫ মিনিট আগে প্রশ্নের সেট নির্ধারিত হবে, লটারির মাধ্যমে ঢাকা বোর্ড সেট নির্ধারণ করবে। এসএসসির মত এইচএসসিতেও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের বাধ্যতামূলকভাবে পরীক্ষার হলে বসতে হবে।
তিনি বলেন, আগেই একাধিক প্রশ্নের সেট প্যাকেটে ভর্তি অবস্থায় কেন্দ্রে পৌঁছাবে।এর আগে কোনো কারণে প্যাকেট খোলার প্রমাণ পাওয়া গেলে দায়ীদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেয়া হবে।
সোহরাব হোসাইন জানান, আগে আধা ঘণ্টা আগে দেশের প্রতিটি কেন্দ্রে প্রশ্নপত্র পাঠানো হতো। এবার সময় একটু এগিয়ে আনা হয়েছে। কেন্দ্রে প্রশ্নপত্র পৌঁছানোর পর পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে লটারির মাধ্যমে প্রশ্নপত্র নির্ধারণ করা হবে। এরপর নির্ধারিত প্রশ্নপত্রের সেটের প্যাকেট খুলে তা পরীক্ষার্থীদের মধ্যে সরবরাহ করা হবে।
চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে আগামী ২ এপ্রিল, তত্ত্বীয় পরীক্ষা চলবে ১৪ মে পর্যন্ত।