বন্দি রাখায় সাংবাদিককে ১৮ কোটি ডলার প্রদানে ইরানকে মার্কিন বিচারকের নির্দেশ

241

ওয়াশিংটন, ২৩ নভেম্বর, ২০১৯ (বাসস ডেস্ক): যুক্তরাষ্ট্রের একটি আদালত শুক্রবার ইরানি বশোদ্ভূত আমেরিকান এক সাংবাদিককে কারাগারে বন্দি রাখায় ক্ষতিপূরণ হিসেবে প্রায় ১৮ কোটি ডলার দিতে ইরান সরকারকে নির্দেশ দিয়েছে। গুপ্তচরবৃত্তির দায়ে তেহরান ২০১৪ সালে তাকে কারাদ- দিয়েছিল। খবর এএফপি’র।
মার্কিন জেলা আদালতের এক বিচারক ১৮ মাস ধরে কারাগারে বন্দি রাখায় যন্ত্রণা ও ভোগান্তির পাশাপাশি আর্থিক লোকসানের ক্ষতিপূরণ হিসেবে জেসন রেজায়ান ও তার পরিবারকে এ অর্থ দেয়ার নির্দেশ দেন। কারাগারে বন্দি থাকার সময় তিনি শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন। তার ঘুমের ব্যাঘাত ঘটেছে, চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হয়েছেন এবং প্রাণনাশের হুমকিতে ছিলেন।
রেজায়ানের নিয়োগকর্তা দ্য ওয়াশিংটন পোস্ট জানায়, আদালতের এ সিদ্ধান্ত একেবারে প্রতীকি। ইরান এ মামলার ব্যাপারে কোন জবাব দেয়নি। তেহরান এ ক্ষতিপূরণ দেবে বলে মনে হয় না।
ইরানি বশোদ্ভূত আমেরিকান নাগরিক রেজায়ান গ্রেফতার হওয়ার সময় ওয়াশিংটন পোস্টের তেহরান সংবাদদাতা ছিলেন। তিনি ইরানের একটি কারাগারে ৫৪৪ দিন কাটান। যুক্তরাষ্ট্রে বন্দি ইরানের সাত নাগরিকের বিনিময়ে ২০১৬ সালের জানুয়ারিতে তিনি মুক্তি পান।
ইরানি বশোদ্ভূত তার স্ত্রী ইয়াগানাহকেও তার সাথে গ্রেফতার করা হলেও দু’মাস পর তাকে ছেড়ে দেয়া হয়।