বাজিস-৫ : নীলফামারীতে অল্প সময়ের মধ্যে বাজারে আসবে নতুন পেঁয়াজ

93

বাজিস-৫
নীলফামারী- নতুন পেঁয়াজ
নীলফামারীতে অল্প সময়ের মধ্যে বাজারে আসবে নতুন পেঁয়াজ
নীলফামারী, ২৩ নভেম্বর, ২০১৯ (বাসস) : সংকট কমাতে জেলায় অল্প সময়ের মধ্যে বাজারে আসবে নতুন পেঁয়াজ। আবহাওয়া অনুক’লে থাকায় আবাদও হয়েছে ভালো হয়েছে।
কৃষি সম্প্রসারণ দপ্তর সূত্র জানায়, জেলায় এ বছর ১ হাজার ৪০০ হেক্টর জমিতে পেঁয়াজ চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এর মধ্যে জেলা সদরে ৫০০, ডোমারে ২৫১, ডিমলায় ২৮২, জলঢাকায় ২১১, কিশোরগঞ্জে ১৫০ ও সৈয়দপুরে ৬ হেক্টর। পেঁয়াজের উল্লেখযোগ্য জাতের মধ্যে রয়েছে তাহেরপুরি, ফরিদপুরি ও বারী-১। ওই লক্ষ্যমাত্রার মধ্যে ২১৭ হেক্টর জমিতে আগাম আবাদ হয়েছে। আবহাওয়া অনুক’লে থাকায় ভালো ফলনের আশা করা যাচ্ছে। আর কয়েকদিনের মধ্যে আগাম আবাদের পেঁয়াজ বাজারে আসবে।
জেলা সদরের গোড়গ্রাম ইউনিয়নের ধোবাডাঙ্গা গ্রামের কৃষক নূর মিয়া এবারে ৪০ শতাংশ জমিতে আগাম পেঁয়াজ আবাদ করেছেন। তিনি বলেন, ‘আবহাওয়া অনুক’লে থাকায় ক্ষেতে কোন রোগবালাই নেই। সপ্তাহখানেক পর পরিপক্ক পেঁয়াজ বাজারে তোলা যাবে।’ দাম বেশী হওয়ায় বেশী লাভের আশা করছেন তিনি।
নীলফামারী কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক নিখিল চন্দ্র বিশ্বাস বলেন, কৃষি বিভাগ পেঁয়াজ চাষিদের সব রকম পরামর্শ দিয়ে যাচ্ছে। আবহাওয়া অনক’লে থাকায় এবার পেঁয়াজের বাম্পার ফলন পাবেন কৃষক। এবছর ১ হাজার ৪০০ হেক্টরের মধ্যে আগাম চাষ হয়েছে ২১৭ হেক্টর জমিতে।
বাসস/সংবাদদাতা/১২৫৫/নূসী