বাসস দেশ-১৯ : শিগগিরই স্থানীয় সরকার বিভাগকে ডিজিটাইজড করা হবে : এলজিআরডি মন্ত্রী

160

বাসস দেশ-১৯
তাজুল-ডিজিটাইজড
শিগগিরই স্থানীয় সরকার বিভাগকে ডিজিটাইজড করা হবে : এলজিআরডি মন্ত্রী
ঢাকা, ২২ নভেম্বর, ২০১৯ (বাসস) : স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, জনগণের হাতের মুঠোয় সরকারের সকল সেবা পৌঁছে দিতে খুব শিগগিরই স্থানীয় সরকার বিভাগকে ডিজিটাইজড করা হবে।
তিনি আজ রাজধানীর আগারগাঁওয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে সাতদিনব্যাপী “ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব” কার্যক্রমের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তবে একথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
অনুষ্ঠানে ডিজিটাল সার্ভিস রোডম্যাপ ও ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব এর পটভূমি ও পরিকল্পনা তুলে ধরা এবং অংশগ্রহণকারীদের পক্ষে ডিজাইনকৃত জনবান্ধব সমন্বিত স্থানীয় সরকার ডিজিটাল সার্ভিস প্লাটফর্ম বিষয় উপস্থাপন করা হয়।
তাজুল ইসলাম বলেন, দেশের উন্নয়নে সংশ্লিষ্ট সবার অংশগ্রহণ নিশ্চিত করা সম্ভব হলে বিশ্বের উন্নতদেশগুলোর সাথে পাল্লা দিয়ে এগিয়ে যাবে ডিজিটাল বাংলাদেশ।
জুনাইদ আহমেদ পলক বলেন, ২০২১ সালের মধ্যে দুই হাজার আট’শ সেবার মধ্যে অবশিষ্ট ২২০০ সেবা ডিজিটাইজড করা হবে। তিনি সরকারের সকল সেবা জনগণের হাতের মুঠোয় পৌছে দিতে মাই গভর্নমেন্ট নামে একটি ইন্টিগ্রেটেড প্লাটফর্ম তৈরির ওপর গুরুত্বারোপ করেন।
স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব রোকসানা কাদের এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. খলিলুর রহমান, ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী, এটুআইয়ের পলিসি এডভাইজার আনীর চৌধুরী বক্তব্য রাখেন।
বাসস/সবি/কেসি/২০১০/জেহক