বাসস ক্রীড়া-১৫ : ১ উইকেটে ৩৫ রান নিয়ে চা-বিরতিতে গেল ভারত

127

বাসস ক্রীড়া-১৫
ক্রিকেট-টেস্ট
১ উইকেটে ৩৫ রান নিয়ে চা-বিরতিতে গেল ভারত
কলকাতা, ২২ নভেম্বর, ২০১৯ (বাসস) : বাংলাদেশের বিপক্ষে দিবা-রাত্রির টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ১ উইকেটে ৩৫ রান তুলে চা-বিরতিতে গেল স্বাগতিক ভারত। ফলে ৯ উইকেট হাতে নিয়ে ৭১ রানে পিছিয়ে টিম ইন্ডিয়া। এর আগে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নেমে স্বাগতিক দলের পেস তোপে মাত্র ১০৬ রানেই অলআউট হয় সফরকারী বাংলাদেশ। ভারতীয় বোলারদের তোপে সন্ধ্যা নামার আগেই ৩০ দশমিক ৩ ওভারে গুটিয়ে যায় বাংলাদেশ।
কলকাতার ইডেন গার্ডেন্সে গোলাপি বলে প্রথমে ব্যাট হাতে নেমে দেখেশুনেই খেলছিলেন বাংলাদেশের দুই ওপেনার সাদমান ইসলাস ও ইমরুল কায়েস। ৬ ওভার পর্যন্ত অবিচ্ছিন্নই ছিলেন তারা। তবে সপ্তম ওভারের তৃতীয় বলে ব্যক্তিগত ৪ আউট হন ইমরুল। ৪
দলীয় ১৫ রানে প্রথম উইকেট পতনের পর বাংলাদেশের ব্যাটিং লাইন-আপে ধস নামে। ৬০ রানের মধ্যে ছয় ব্যাটসম্যান প্যাভিলিয়নে ফিরেন। অধিনায়ক মোমিনুল হক-মোহাম্মদ মিথুন-মুশফিকুর রহিম শূন্য রান করে ফিরেন। সাদমান ২৯ ও মাহমুদুল্লাহ রিয়াদ ৬ রান করে আউট হন।
নৈশ ভোজ বিরতির আগে ২৪ রানে আহত অবসর নেন লিটন দাস। পরবর্তীতে আর ব্যাট হাতে নামতে পারেননি তিনি। তার পরিবর্তে ‘কনকাশন সাব’ হিসেবে খেলতে নেমে ৮ রান করেন মেহেদি হাসান মিরাজ। এছাড়া নাইম হাসান ১৯, এবাদত হোসেন ১, আবু জায়েদ শূন্য রানে আউট হন। আল-আমিন ১ রানে অপরাজিত থাকেন।
বল হাতে ভারতের ইশান্ত শর্মা ২২ রানে ৫ উইকেট নেন। এছাড়া উমেশ যাদব ৩টি ও মোহাম্মদ সামি ২টি উইকেট নেন।
ভারতের ইনিংসে ওপেনার মায়াঙ্ক আগারওয়ালকে ১৪ রানে বিদায় দেন পেসার আল-আমিন হোসেন। ইন্দোরে প্রথম টেস্টে ডাবল-সেঞ্চুরি করেন আগারওয়াল। তবে রোহিত শর্মা ১৩ ও চেতেশ্বর পূজারা ৭ রানে অপরাজিত থেকে চা-বিরতিতে যান।
বাসস/এএমটি/১৮২১/স্বব