বাসস ক্রীড়া-৭ : প্রিমিয়ার লিগে ফিরছেন মরিনহো, চেলসির বিপক্ষে কঠিন পরীক্ষায় ম্যান সিটি

110

বাসস ক্রীড়া-৭
ফুটবল-প্রিমিয়ার লিগ-প্রিভিউ
প্রিমিয়ার লিগে ফিরছেন মরিনহো, চেলসির বিপক্ষে কঠিন পরীক্ষায় ম্যান সিটি
লন্ডন, ২২ নভেম্বর ২০১৯ (বাসস) : দুই সপ্তাহের আন্তর্জাতিক বিরতি পর কাল থেকে আবারো মাঠে গড়াচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগ। ওয়েস্ট হ্যামের বিপক্ষে এ্যাওয়ে ম্যাচের মাধ্যমে আবারো প্রিমিয়ার লিগে টটেনহ্যামের কোচ হিসেবে মাঠে ফিরছেন অভিজ্ঞ হোসে মরিনহো। এদিকে চেলসির বিপক্ষে কঠিন পরীক্ষার মুখোমুখি হতে যাচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি।
চেলসি ও ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক বস মরিনহো বুধবার বরখাস্ত কোচ মরিসিও পোচেত্তিনোর স্থলাভিষিক্ত হয়েছেন। ১২ ম্যাচ শেষে ১৪তম স্থানে থাকা টটেনহ্যাম যেকোন মূল্যে শীর্ষ চারে ফিরে আসার প্রথম পদক্ষেপ হিসেবে পোচেত্তিনোকে বরখাস্তের সিদ্ধান্ত নিয়েছে।
শীর্ষ স্থানে থাকা লিভারপুলের প্রতিপক্ষ ক্রিস্টাল প্যালেস। ১২ ম্যাচ শেষে ৩৪ পয়েন্টসহ লিস্টার সিটি থেকে আট পয়েন্ট এগিয়ে রয়েছে অল রেডসরা। মাসের শুরুতে লিভারপুলের কাছে গুরুত্বপূর্ণ ম্যাচে ৩-১ গোলে পরাজিত হয়ে বর্তমানে চেলসির থেকে এক পয়েন্ট ও লিভারপুলের থেকে ৯ পয়েন্ট পিছিয়ে চতুর্থ স্থানে রয়েছে সিটি। গোল ব্যবধানে চেলসির থেকে এগিয়ে দ্বিতীয় স্থানে থাকা লিস্টার এ্যাওয়ে ম্যাচ খেলতে ব্রাইটন সফরে যাবে।
লন্ডন স্টেডিয়ামে ওয়েস্ট হ্যামের বিপক্ষে ম্যাচটি দিয়ে টটেনহ্যামের দায়িত্ব শুরু করতে যাচ্ছেন মরিনহো। লিগ টেবিলে স্পার্সদের অবস্থানের উন্নতির সাথে সাথে এ্যাওয়ে ম্যাচের ব্যর্থতা কাটিয়ে ওঠাকেও চ্যালেঞ্জ হিসেবে দেখছেন মরিনহো। জানুয়ারি থেকে প্রিমিয়ার লিগে এ পর্যন্ত কোন এ্যাওয়ে ম্যাচে জিততে পারেনি টটেনহ্যাম। গত মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালিস্টরা এবারের মৌসুমের শুরুটা মোটেও ভাল করেনি। প্রথম ১২ ম্যাচে মাত্র তিনটিতে জয়ী হয়েছে। শীর্ষ চারে থেকে চ্যাম্পিয়ন্স লিগে খেলার স্বপ্নও এখন অনেকটাই ফিকে হয়ে গেছে। ১২ ম্যাচ পরে ১৪তম স্থানে থাকা কোন দলই কখনই শীর্ষ চারে থেকে মৌসুম শেষ করতে পারেনি।
এদিকে ক্লাব ফুটবলের অন্যতম সফল ও অভিজ্ঞ কোচ হিসেবে পরিচিত মরিনহো অবশ্য এখনই কোন আশাবাদ ব্যক্ত করতে চাননি। স্পার্স কোচ হিসেবে প্রথম সংবাদ সম্মেলনেও তিনি ট্রান্সফার মার্কেটে অর্থ ব্যয় না করারই প্রত্যয় ব্যক্ত করেছেন। এ সম্পর্কে তিনি বলেন, ‘এই মুহূর্তে আমার নতুন কোন খেলোয়াড়ের প্রয়োজন নেই। যারা আছে তাদের নিয়েই আমি খুশী। শুধুমাত্র তাদেরকে ভালমত জানার জন্য আমার কিছু সময়ের প্রয়োজন। তাদের সম্পর্কে আমি সবকিছু জানতে চাই। আমার জন্য এই দলটি একটি উপহার। দলটি সত্যিকার অর্থেই অনেক ভাল।’
প্রিমিয়ার লিগে সাম্প্রতিক সময়ে সবচেয়ে সফল দল হিসেবে পরিচিরত লিভারপুল শেষ ৩৮টি ম্যাচে ১০১ পয়েন্ট সংগ্রহ করেছে, পরাজিত হয়েছে মাত্র একটিতে। ম্যানচেস্টার সিটির থেকে মাত্র এক পয়েন্টে পিছিয়ে গত আসরের শিরোপাটা হাতছাড়া হবার ঘটনাটি ছিল তাদের কাছে সত্যিকার অর্থেই হতাশার। যদিও অল ইংল্যান্ড ফাইনালে টটেনহ্যামকে পরাজিত করে যোগ্যতর দল হিসেইে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ঘরে তুলে অনেকটাই সেই হতাশা থেকে বেরিয়ে এসেছিল জার্গেন ক্লপের দল।
গত মৌসুম শেষে ক্লপ তার খেলোয়াড়দের মানসিক শক্তির দারুন প্রশংসা করেছিলেন। অধিনায়ক জর্ডান হেন্ডারসনও স্বীকার করেছিলেন দলের সাফল্যের মূল মন্ত্রই ছিল মানসিক দৃঢ়তা। ক্লাবের ওয়েবসাইটে হেন্ডারসন বলেছেন, ‘কৌশলগত দক্ষতার পাশাপাশি মানসিক শক্তিও একটি দলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমি মনে করি দলের সকলেই তাদের শতভাগ উজাড় করে দিয়েছিল।’
চেলসি ছাড়ার পর এক মৌসুম ম্যানচেস্টার সিটিতে খেলা ফ্র্যাংক ল্যাম্পার্ড আবারো ইতিহাদ স্টেডিয়ামে ফিরছেন। তবে এবার খেলোয়াড় নয়, চেলসির ম্যানেজার হিসেবে ল্যাম্পার্ড কাল ইতিহাদ সফরে যাচ্ছেন। টানা ছয়টি লিগ ম্যাচে জয়ী হয়ে দারুন ছন্দে রয়েছে ল্যাম্পার্ডের তরুন চেলসি। অন্যদিকে টেবিলের চতুর্থ স্থানে থাকা পেপ গার্দিওলার সিটিজেনরা। আন্তর্জাতিক বিরতির আগে লিভারপুলের বিপক্ষে পরাজয় থেকে বেরিয়ে নিজেদের এগিয়ে নেবার লক্ষ্যেই মাঠে নামবে গার্দিওলার শিষ্যরা। অন্যদিকে গত মৌসুমে সিটির কাছে ৬-০ গোলে বিধ্বস্ত হবার দু:সহ স্মৃতি এখনো ভুলতে পারেনি ব্লুজরা। প্রিমিয়ার লিগের ইতিহাসে এটাই চেলসির সবচেয়ে বড় পরাজয়।
বাসস/নীহা/১৭১০/স্বব