বাসস দেশ-২২ : জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধুর তথ্যভিত্তিক আর্কাইভ গড়ে তোলা হবে

154

বাসস দেশ-২২
জন্মশতবার্ষিকী- আর্কাইভ
জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধুর তথ্যভিত্তিক আর্কাইভ গড়ে তোলা হবে
ঢাকা, ২১ নভেম্বর, ২০১৯ (বাসস) : বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধুর তথ্যভিত্তিক আর্কাইভ গড়ে তোলা হবে, যা হবে বঙ্গবন্ধু সম্পর্কিত সমৃদ্ধ তথ্য ভান্ডার।
আজ বৃহষ্পতিবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের সভাকক্ষে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির কার্যালয়ে আর্কাইভ স্থাপন সংক্রান্ত সভায় এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।
সভায় সভাপতিত্ব করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী।
তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বছরব্যাপী কর্মসূচীতে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর তথ্যচিত্র, প্রামাণ্যচিত্র, বঙ্গবন্ধুর দুর্লভ ভাষণ, স্থিরচিত্র, প্রকাশিত সংবাদ, বই, গান, কবিতা এবং অন্যান্য তথ্য-উপাত্ত সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, দেশি-বিদেশি প্রচারমাধ্যম এবং ব্যক্তি পর্যায় থেকে সংগ্রহের পর সেগুলো বাছাই করে প্রচার ও প্রকাশের ব্যবস্থা করা হবে।
এছাড়া আগামী প্রজন্মের জন্য এসব দুর্লভ সংগ্রহ সহজলভ্য করতে জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির কার্যালয়ের মিডিয়া সেল-এর তত্ত্বাবধানে সমৃদ্ধ আর্কাইভ গড়ে তোলা হবে বলেও জানান প্রধান সমন্বয়ক।
সভায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির কার্যালয়ে আর্কাইভ স্থাপন সংক্রান্ত কমিটির আহবায়ক ও জাতীয় আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক ফরিদ আহমদ ভূঁইয়া, প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআইবি) এর মহাপরিচালক জাফর ওয়াজেদ, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক জীনাত ইমতিয়াজ আলী ছাড়াও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ ফিল্ম আর্কাইভ, বাংলাদেশ জাতীয় জাদুঘর এর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/বিকেডি/১৮০৭/জেহক