বাসস দেশ-২৮ : সিঙ্গাপুরে দক্ষিণ এশিয়ার প্রবাসীদের কনভেনশন অনুষ্ঠিত

144

বাসস দেশ-২৮
সিঙ্গাপুর – কনভেনশন
সিঙ্গাপুরে দক্ষিণ এশিয়ার প্রবাসীদের কনভেনশন অনুষ্ঠিত
ঢাকা,২০ নভেম্বর,২০১৯ (বাসস) : সিঙ্গাপুরের গবেষণা প্রতিষ্ঠান ‘ইনস্টিউট অব সাউথ এশিয়ান স্টাডিজ’র উদ্যোগে সেখানকার ন্যাশনাল ইউনিভার্সিটি কালচারাল সেন্টারে দক্ষিণ এশিয়ার প্রবাসীদের ‘ডায়াসপোরা কনভেনশন’ অনুষ্ঠিত হয়। সিঙ্গাপুরস্থ বাংলাদেশ হাইকমিশনসহ দক্ষিণ এশিয়ার পাঁচটি দেশের দূতাবাস এ কনভেনশনের সহ-আয়োজক ছিল।
উদ্বোধনী অনুষ্ঠানে সিঙ্গাপুরের জাতীয় নিরাপত্তা বিষয়ক সিনিয়র মন্ত্রী টিও চি হীন ‘ভাইব্রেন্ট সাউথ এশিয়া-ইনোভেটিভ ডায়াসপোরা’ বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এ ছাড়াও, সামাজিক কর্মসূচী সমন্বয় বিষয়ক সিনিয়র মন্ত্রী থারমান শানমুগারতœম, জাতীয় উন্নয়ন ও অর্থ মন্ত্রণালয়ের মন্ত্রী লরেন্স অং এবং প্রধানমন্ত্রীর কার্যালয়, অর্থ ও শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মিসেস ইন্দ্রাণী রাজাহ কনভেনশনের বিভিন্ন অধিবেশনে বক্তব্য রাখেন।
এ কনভেনশনে দক্ষিণ এশিয়ার ভূ-রাজনৈতিক, অর্থনৈতিক, নারীর ক্ষমতায়ন, শিক্ষা, অবকাঠামো বিষয় সম্পর্কিত সাতটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। বিভিন্ন দেশ থেকে আগত বিশেষজ্ঞ, শিক্ষাবিদ, এনজিও কর্মী, ব্যবসায়ী নেতৃবৃন্দ ও সুশীল সমাজের প্রতিনিধিরা এসব বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করেন।
বাংলাদেশের পররাষ্ট্র সচিব মোঃ শহীদুল হক, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী এবং কসমস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এনায়েতুল্লাহ খান এ কনভেনশনে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। সিঙ্গাপুওে বাংলাদেশের হাই কমিশনার মোঃ মোস্তাফিজুর রহমান এ কনভেনশনে আমন্ত্রিত অতিথি হিসেবে অংশগ্রহণ করেন। আজ বুধবার ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
এতে বলা হয়,বাংলাদেশের দারিদ্র্য বিমোচন, শিশু শিক্ষার হার বৃদ্ধিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখা এবং এ বিশাল জনগোষ্ঠীকে উন্নয়নের কৌশলগত অংশীদার হিসেবে প্রতিষ্ঠা করার অসামান্য অবদান রাখার জন্য ব্র্যাকের প্রতিষ্ঠাতা বাংলাদেশী নাগরিক স্যার ফজলে হাসান আবেদকে এ সম্মেলনে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। সম্মেলনের আয়োজকরা গত ১৭ নভেম্বর দক্ষিণ এশিয়ার ক্রিকেটারদের অংশগ্রহণে একটি সীমিত ওভারের ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করে। ক্রিকেটার মোহাম্মদ আশরাফুল ও আবদুর রাজ্জাক টুর্নামেন্টে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন।
ওইদিন সন্ধ্যায় স্থানীয় একটি হোটেলে খ্যাতিমান ভারতীয় ক্রিকেট তারকা আজহারউদ্দিন ও রাহুল দ্রাবিড়ের সাথে একটি মতবিনিময় অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বাসস/সবি/জেডআরএম/১৮১২/কেএমকে