বাসস দেশ-৪৭ : ইউনেস্কোতে সংস্কৃতি মন্ত্রীদের ফোরামে বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রীর অংশগ্রহণ

459

বাসস দেশ-৪৭
সংস্কৃতি-প্রতিমন্ত্রী-ইউনেস্কো
ইউনেস্কোতে সংস্কৃতি মন্ত্রীদের ফোরামে বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রীর অংশগ্রহণ
ঢাকা, ১৯ নভেম্বর, ২০১৯ (বাসস) : প্যারিসে চলমান জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থার (ইউনেস্কো) ৪০তম সাধারণ অধিবেশনের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হিসেবে আয়োজিত সংস্কৃতি মন্ত্রীদের ফোরামে বাংলাদেশের সংস্কৃতি প্রতিমন্ত্রী কে. এম. খালিদ অংশগ্রহণ করেছেন।
বিশ্বের ১৩৯ টি দেশ থেকে সংস্কৃতি মন্ত্রীরা এ ফোরামে অংশগ্রহণ করেন। ফ্রান্সের বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ রাতে একথা জানানো হয়।
দিনব্যাপী আয়োজিত এ ফোরামে মোট চারটি থিমে ১৬টি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী দিনের দ্বিতীয় ‘কালচার এট দ্য হার্ট অব এডুকেশন, এ ফান্ডামেন্টাল ডাইমেনশন ফর হিউম্যান ডেভলপমেনট এন্ড ইনোভেশন’ শীর্ষক প্যানেল এ অংশগ্রহণ করেন।
প্যানেলে প্রতিমন্ত্রী সৃজনশীল শিল্পসমূহে শিক্ষা ও প্রশিক্ষণ প্রদানে বাংলাদেশে গৃহীত পদক্ষেপসমূহ তুলে ধরেন। ব্যক্তিপর্যায় থেকে প্রাতিষ্ঠানিক পর্যায় পর্যন্ত এ প্রশিক্ষণ বিস্তৃত বলে উল্লেখ করে তিনি শিল্পকলা একাডেমীসহ বিশ্ববিদ্যালয় ও বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠানসমূহের ভূমিকার কথা তুলে ধরেন।
এছাড়া, সংস্কৃতি ও সৃজনশীল শিল্পসমূহের ক্ষেত্রে বাংলাদেশে ডিজিটাল প্রযুক্তির প্রভাব সম্পর্কে এক প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত ডিজিটাল বাংলাদেশ গঠনের প্রক্রিয়ায় সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রকে ডিজিটাইজেশনের মাধ্যমে সংরক্ষণ ও সম্প্রসারণের উপর বাংলাদেশ বিশেষ গুরুত্ব আরোপ করছে।
এছাড়া, প্রতিমন্ত্রী ইন্দোনেশিয়ার সংস্কৃতি বিষয়ক উপমন্ত্রী হিলমার ফরিদের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেন। এই বৈঠকে ২০২১ সালে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিতব্য কালচারাল কার্নিভাল ফোরামে অংশগ্রহণের জন্য তিনি বাংলাদেশকে আমন্ত্রণ জানান।
এছাড়া, দুই দেশের সংস্কৃতি বিনিময় চুক্তি নবায়ন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দুই দেশের সংস্কৃতি প্রতিনিধিদল বিনিময় এবং সার্বিক সংস্কৃতি বিষয়ক সহযোগিতার বিষয়ে আলোচনা হয়।
প্রতিমন্ত্রী বিকেলে ইসলামিক এডুকেশনাল, সাইন্টিফিক এন্ড কালচারাল অর্গানাইজেশন (আইএসইএসসিও)-এর মহাপরিচালক ড. সালিম এম. আলমালিকের সাথেও ওসৗজন্য সাক্ষাৎ করেন।
এছাড়া প্রতিমন্ত্রী গতকাল সন্ধ্যায় ওয়াকিং দ্য ইন্ডিগো ওয়াক শীর্ষক কাপড়ের উপর প্রাকৃতিকভাবে প্রস্তুতকৃত নীল রং এর উপর ভিত্তি করে এবং অস্ট্রিয়ান ন্যাশনাল কমিশন এবং পার্মানেন্ট ডেলিগেশন অস্ট্রিয়া টু ইউনেস্কো-এর আয়োজনে বিশ্বের ১৮ টি দেশের অংশগ্রহণে একটি শিল্পকর্ম প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন এবং একটি সংক্ষিপ্ত প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন।
প্রদর্শনীতে বাংলাদেশের তরুণ ছাপচিত্রশিল্পী তৈমুর হান্নান-এর দুটি শিল্পকর্ম স্থান পেয়েছে। প্রদর্শনী ইউনেস্কো সদর দপ্তরে আগামী ২১ নভেম্বর পর্যন্ত চলবে।
বাসস/সবি/এমএন/২২১০/অমি