সংযুক্ত আরব আমিরাতে প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভূক্তি শুরু

196

ঢাকা, ১৯ নভেম্বর, ২০১৯ (বাসস) : সংযুক্ত আরব আমিরাত (ইউএই)’র রাজধানী আবুধাবিতে বাংলাদেশ দূতাবাসে প্রবাসী বাংলাদেশীদের জন্য স্মার্ট এনআইডি কার্ড ও ভোটার তালিকায় অন্তর্ভূক্তির কাজ শুরু হয়েছে।
মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সোমবার এই সেবার উদ্বোধন করেন।
তিনি বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে তাঁর সাথে রয়েছেন।
উদ্বোধনকালে পররাষ্ট্রমন্ত্রী বলেন, নতুন সেবাটি প্রবাসীদের হয়রানী লাঘব করবে। এই সেবা প্রবাসীদের দোরগোড়ায় পৌঁছে দেয়া হবে।
মন্ত্রী বলেন, ‘এই স্মার্ট এনআইডি কার্ড সেবা পাওয়া ইউএই-তে বসবাসরত বাংলাদেশীদের দীর্ঘ দিনের আকাক্সক্ষা ছিল।’
প্রবাসী বাংলাদেশীদের জন্য সংশ্লিষ্ট মিশন ও মন্ত্রণালয়গুলোতে ২৪ ঘন্টা হটলাইন স্থাপনসহ বিভিন্ন ডিজিটাল সেবা দেয়া হচ্ছে। এছাড়াও পররাষ্ট্র মন্ত্রণালয় প্রবাসীদের বিভিন্ন ধরনের সেবা প্রদানের লক্ষে সম্প্রতি দুতাবাস অ্যাপ্লিকেশন চালু করেছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবাসী বাংলাদেশীদের সেবা বাড়ানোর জন্য নানা ধরনের পদেক্ষেপ নিয়েছেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, মন্ত্রী প্রবাসী বাংলাদেশীদের আরো বেশি রেমিটেন্স পাঠাতে উৎসাহ দেন। সরকার রেমিটেন্স পাঠানোকারীদের আর্থিক প্রণোদনা দিচ্ছে।
পররাষ্ট্রমন্ত্রী ২০২০ সালে অনুষ্ঠেয় বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সূবর্ন জয়ন্তী উদযাপনের সক্রিয় অংশ গ্রহণের আহ্বান জানান।
এ সময় নির্বাচন কমিশনের মহাপরিচালক (এনআইডি), পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী সেখানে উপস্থিত ছিলেন।