স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌছে দিতে নিরলসভাবে কাজ করছে সরকার : প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য

168

ঢাকা, ১৯ নভেম্বর, ২০১৯ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার মানুষের দোরগড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
এ সরকারের সময় স্বাস্থ্যখাতে দৃশ্যমান উন্নয়ন হয়েছে উল্লেখ করে তিনি আরো বলেন, স্বাস্থ্যসেবার মানোন্নয়নে বহুমূখী পদক্ষেপও গ্রহণ করছে সরকার।
স্বপন ভট্টাচার্য আজ রাজধানীর আহ্্ছানিয়া মিশন মিলনায়তনে ঢাকা আহ্্ছানিয়া মিশন পরিচালিত আরবান প্রাইমারী হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারী প্রকল্পের ‘প্রারম্ভিক সভা’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
স্বপন ভট্টাচার্য্য বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্যখাতের অনেক ক্ষেত্রেই আমূল পরিবর্তন এনেছেন। অনেক ঝুঁকি নিয়ে দুঃসাহসিকতার সঙ্গে পদক্ষেপ নিয়ে জনকল্যাণে কাজ করে যাচ্ছেন।
তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি, জনগণের জন্য কাজ করতে হলে পরস্পরকে বুঝতে হবে। সবার মধ্যে সুসম্পর্ক না থাকলে মানুষ সেবা পাবে না। সরকার এবং এনজিও পারস্পরিক সহযোগিতায় উন্নয়ন ত্বরান্বিত হয়।
তিনি বলেন, মাতৃত্বকালীন বা জন্ম পরবর্তী মনিটরিং করা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কারণ নতুন প্রজন্ম নিরোগ ও সুস্থ্যভাবে না আসতে পারলে তারা মেধাবী হবে না, বলিষ্ঠ হবে না ।
স্বপন বলেন, শিশুরা অসুস্থ বা বিকলাঙ্গ হলে তারা দেশের জন্য বোঝা হবে। ফলে আমাদের প্রথম কাজটি হল সন্তানসম্ভবা মায়ের দেখাশুনা করা। তাদের নিবিড় পর্যবেক্ষণের মাধ্যমে সুস্থ সন্তান প্রসবে সহায়তা করা।
ঢাকা আহছানিয়া মিশনের সভাপতি কাজী রফিকুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, আরবান প্রাইমারী হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারী প্রজেক্ট-দ্বিতীয় পর্যায়’র প্রকল্প পরিচালক মো. আবদুল হাকিম মজুমদার, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. মোমিনুর রহমান মামুন।