বাসস বিদেশ-৩ : ক্যাম্পাস বিক্ষোভকারীদের অবশ্যই আত্মসমর্পণ করতে হবে: হংকং নেতা

156

বাসস বিদেশ-৩
হংকং-চীন-রাজনীতি
ক্যাম্পাস বিক্ষোভকারীদের অবশ্যই আত্মসমর্পণ করতে হবে: হংকং নেতা
হংকং, ১৯ নভেম্বর, ২০১৯ (বাসস ডেস্ক): হংকংয়ের প্রধান নির্বাহী মঙ্গলবার বলেছেন, তিনদিনের অচলাবস্থার শান্তিপূর্ণ সমাধান চাইলে নগরীর কেন্দ্রস্থলের একটি বিশ্ববিদ্যালয়ে অবস্থান নেয়া বিক্ষোভকারীদের অবশ্যই আত্মসমর্পণ করতে হবে। খবর এএফপি’র।
হংকং পলিটেকনিক ইউনিভার্সিটিতে অবস্থান নেয়া বিক্ষোভকারীদের ব্যাপারে এই প্রথম প্রকাশ্যে এক মন্তব্যে ক্যারি লাম বলেন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রায় ১শ’ বিক্ষোভকারী অবস্থান নিয়েছে বলে তিনি ধারণা করছেন। এ অস্থিরতার শান্তিপূর্ণ সমাধান চাইলে তাদেরকে অবশ্যই পুলিশের কাছে আত্মসমর্পণ করতে হবে।
তিনি এক সংবাদ সম্মেলনে বলেন, ‘বিক্ষোভকারীরা পুরোপুরি সহযোগিতা করলে কেবলমাত্র এই সমস্যার সমাধান হতে পারে। এক্ষেত্রে দাঙ্গাকারীদের প্রথমেই অস্ত্র পরিত্যাগ করে সহিংসতা বন্ধ করতে হবে এবং তাদেরকে শান্তিপূর্ণভাবে পুলিশের নির্দেশনা মানতে হবে।’
পুলিশকে লক্ষ্য করে ইট-পাথর ও তীর ছোঁড়া এবং ককটেল হামলা চালানো শতাধিক বিক্ষোভকারী সপ্তাহান্তে ওই ক্যাম্পাসে অবস্থান নেয়। এসব বিক্ষোভকারীর অধিকাংশ তরুণ। ছয়মাস ধরে চলা জনপ্রিয় এ আন্দোলনের ক্ষেত্রে পুলিশকে লক্ষ্য করে চালানো এ হামলাই ছিল সর্বোচ্চ ক্ষোভের বহিঃপ্রকাশ।
বাসস/এমএজেড/১২৫০/জুনা