চট্টগ্রামে বিস্ফোরণের ঘটনায় মামলা : তদন্ত কমিটির কাজ শুরু

265

চট্টগ্রাম, ১৮ নভেম্বর, ২০১৯ (বাসস) : চট্টগ্রাম নগরীর পাথরঘাটায় গ্যাসলাইন বিস্ফোরণের ঘটনায় একটি মামলা দায়ের করা হয়েছে।
এ মামলায় দু’জনের নাম উল্লেখ এবং তাদের অজ্ঞাত সহযোগিদের আসামি করা হয়েছে।
এদিকে এ ঘটনায় জেলা প্রশাসন ও নগর পুলিশের পক্ষ থেকে গঠিত দু’টি তদন্ত কমিটি আজ কাজ শুরু করেছে।
বিস্ফোরণের ঘটনায় নিহত মাহমুদুল হকের স্ত্রী শাহিনা আক্তার আজ সোমবার দুপুরে কোতোয়ালী থানায় মামলাটি দায়ের করেন।
কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন আজ বাসস’কে জানান, এ মামলায় অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ আনা হয়েছে। তদন্তের স্বার্থে দুই আসামির নাম জানায়নি পুলিশ। মামলাটি তদন্তের জন্য কোতোয়ালী থানার এস আই আইয়ুব উদ্দিনকে দায়িত্ব দেয়া হয়।
রোববার সকালে চট্টগ্রামের পাথরঘাটা এলাকায় একটি ভবনের নিচতলায় গ্যাসের পাইপলাইন বিস্ফোরণে ৭জন নিহত ও আরো ১৫ জন আহত হয়।
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এ জেড এম শরীফ হোসেনের নেতৃত্বে ৫ সদস্যের তদন্ত কমিটি আজ সোমবার ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
নগর পুলিশের পক্ষ থেকে গঠিত আরেকটি তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শন করে বিভিন্ন তথ্য-উপাও সংগ্রহ করেছে। এসময় ৩৪ নম্বর পাথরঘাটা ওয়ার্ডের কাউন্সিলর ইসমাইল বালি, কোতোয়ালী থানার ওসি মো. মহসীনসহ সংশ্লি¬ষ্টরা উপস্থিত ছিলেন।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক পূর্ণচন্দ্র মুৎসুদ্দী বলেছেন, ক্ষতিগ্রস্থ ভবনের নিচতলায় সীমানা প্রাচীরের সঙ্গেই ছিল গ্যাস রাইজার। বিস্ফোরণ হয়েছে নিচতলাতেই। ক্ষতিগ্রস্থ ভবন ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে।
বিস্ফোরক অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় পরিদর্শক তোফাজ্জল হোসেন বলেন, ওই ভবনের রাইজার ও পাইপলাইন অনেক পুরনো। অরক্ষিত ছিল। পাইপলাইনের ফুটো দিয়ে গ্যাস বের হয়ে এ দুর্ঘটনা ঘটতে পারে বলে ধারণা করা হচ্ছে।