আ. লীগের ‘ডিজিটাল প্লাটফর্মের’ কর্মদক্ষতা বাড়াতে খুলনা বিভাগের কর্মশালা অনুষ্ঠিত

333

ঢাকা, ১৮ নভেম্বর, ২০১৯ (বাসস) : আওয়ামী লীগের তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের ‘ডিজিটাল প্লাটফর্মের’ কর্মদক্ষতা বাড়াতে আজ সোমবার খুলনা বিভাগের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
দলের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটি আয়োজিত এ কর্মশালায় খুলনা বিভাগের সকল ইউনিট আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদকসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অংশ গ্রহণ করেন।
সোমবার বিকালে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) মিলনায়তনে ‘কর্মদক্ষতা বৃদ্ধিতে সামাজিক যোগাযোগ মাধ্যম’ শীর্ষক এ বিভাগীয় কর্মশালায় প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।
প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন,‘২০০৮ সালের নির্বাচনের আগে আজকের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশের কথা নির্বাচনি ইশতিহারে বলেছিলেন। তখন অনেকেই এব্যাপারে অনেক কথা বলেছিল। ঠাট্টাও করেছিল অনেকে। কিন্তু বাংলাদেশ এখন সত্যিই ডিজিটালে পরিণত হয়েছে। দেশে এখন এমন কোন সেক্টর নাই যেখানে ডিজিটাল কার্যক্রমের প্রচলন হয়নি।’
তালুকদার আব্দুল খালেক বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের কারণে দেশে এখন অনেক অঘটন ঘটছে । এই অঘটনের মূলে রয়েছে গুজব।
‘গুজবের বিরুদ্ধে আমাদের নেতা-কর্মীদের শক্ত অবস্থান নিতে হবে’ উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশে ফেসবুকের কারণে যেন কোন অঘটন না ঘটে সে বিষয়ে সতর্ক থাকতে হবে। ফেসবুককে ভালো অর্থে ব্যবহার করতে হবে। ফেসবুকে যদি কোন অপপ্রচার চালনো হয় তাহলে খুব ঠান্ডা মাথায় এর জবাব দিতে হবে।
বর্তমান সরকারের ভিশন বাস্তবায়নে ছাত্রলীগকে এক সাথে কাজ করার আহবান জানিয়ে মেয়র বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যেসব অসমাপ্ত কাজ রয়েছে তা বঙ্গবন্ধু কন্যা বাস্তবায়ন করছেন।
তিনি বলেন,প্রধানমন্ত্রী বাংলাদেশকে এক অনন্য উচ্চতায় নিয়ে যেতে চান। এজন্য ছাত্রলীগকে বেশি ভূমিকা রাখতে হবে, ঐক্যবন্ধভাবে কাজ করতে হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কুয়েটের উপাচার্য অধ্যাপক ড. কাজী সাজ্জাদ হোসেন।
আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মো. হোসেন মনসুরের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির সদস্য সচিব এবং আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর স্বাগত বক্তৃতা করেন।


তিনি বলেন, সচেতনতার অভাবে অনেক সময় সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা কিছু ভুল করে থাকেন। সেই ভুলগুলোকে ইস্যু করে অপপ্রচার এবং সামাজিক শৃঙ্খলা নষ্ট করার চেষ্টা করে স্বাধীনতা বিরোধী ও জঙ্গিবাদের মূল পৃষ্ঠপোষক বিএনপি-জামায়াত। তিনি এ ব্যাপারে সবাইকে সচেতন থাকার আহবান জানান।
বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির সদস্য প্রকৌশলী রনক আহসানের সঞ্চালনায় এ কর্মশালায় প্রবন্ধ উপস্থাপন করেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ’র উপাচার্য এবং আইইবি কম্পিউটার প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির সদস্য সুফি ফারুক ইবনে আবুবকর এবং সিআরআই’র কো-অর্ডিনেটর এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির সদস্য প্রকৌশলী তন্ময় আহমেদ।