বাসস দেশ-২৮ : কুষ্টিয়া বিসিক শিল্পনগরী সম্প্রসারণ করা হবে : শিল্পমন্ত্রী

148

বাসস দেশ-২৮
শিল্পমন্ত্রী-কুষ্টিয়া-বিসিক
কুষ্টিয়া বিসিক শিল্পনগরী সম্প্রসারণ করা হবে : শিল্পমন্ত্রী
ঢাকা, ১৮ নভেম্বর, ২০১৯ (বাসস) : কুষ্টিয়া জেলার শিল্প চাহিদা মেটাতে স্থানীয় অগ্রাধিকারভিত্তিতে বিসিক শিল্পনগরী সম্প্রসারণ করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তিনি রোববার কুষ্টিয়া বিসিক শিল্প নগরী পরিদর্শন শেষে বিআরবি কেবল ইন্ড্রাস্ট্রিজ লিমিটেডের কার্যালয়ে স্থানীয় শিল্প উদ্যোক্তাদের নিয়ে আয়োজিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান।
শিল্পমন্ত্রী বলেন, বিসিক শিল্প নগরী সম্প্রসারণের পাশাপাশি বিদ্যমান শিল্পনগরিতে উদ্যোক্তাদের সমস্যার সমাধানে কার্যকর উদ্যোগ নেয়া হবে। বর্তমান সরকার তৃণমূল পর্যায়ে টেকসই শিল্পায়নের মাধ্যমে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের লক্ষ্য নিয়ে কাজ করছে। তিনি বলেন, সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী পাঁচ বছরে এক কোটি ২১ লাখ লোকের নতুন কর্মসংস্থান সৃষ্টি করা হবে। এ লক্ষ্যে তৃণমূল পর্যায়ে শিল্পায়ন কার্যক্রম জোরদারের পাশাপাশি বন্ধ শিল্প কারখানা চালুর উদ্যোগ নেয়া হয়েছে। কুষ্টিয়া শিল্পনগরির বন্ধ কারখানাগুলো দ্রুত চালু করতে সংশ্লিষ্ট উদ্যোক্তা ও শিল্পনগরি প্রশাসনের প্রতি নির্দেশ দিয়ে তিনি বলেন, অন্যথায় বরাদ্দ বাতিল করে সংশ্লিষ্ট প্লট মালিকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।
নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে পরিচালিত বর্তমান সরকার শিল্পবান্ধব সরকার। দেশে গুণগত শিল্পায়নের লক্ষ্যে সরকার দেশব্যাপী ১০০টি অর্থনৈতিক অঞ্চল স্থাপনসহ ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন করছে।
তিনি আরো বলেন, কর্মসংস্থানের সুযোগ তৈরির লক্ষ্যে এসব উদ্যোগ বাস্তবায়ন করা হয়েছে। কর্মসংস্থানের প্রচেষ্টা ব্যাহত হওয়ার মত কোনো কাজ সরকার সহ্য করবে না।
অনুষ্ঠানে বাংলাদেশ স্টীল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনের চেয়ারম্যান শেখ মিজানুর রহমান, কুষ্টিয়া জেলা প্রশাসক আসলাম হোসেন, বিআরবি গ্রুপের চেয়ারম্যান মো. মজিবুর রহমান, এমআরএস ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. সামসুর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি সদর উদ্দিন খান, সাধারণ সম্পাদক আজগর আলীসহ স্থানীয় প্রশাসন, শিল্প উদ্যোক্তা ও বিআরবি’র কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।
এর আগে মন্ত্রী কুষ্টিয়া শহরের কাস্টমস মোড়ে নির্মাণাধীন বিআরবির আধুনিক হাসপাতাল এবং বিসিক শিল্পনগরিতে বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কারখানা পরিদর্শন করেন। তিনি বিআরবি’র কারখানায় ব্যবহৃত অত্যাধুনিক প্রযুক্তি ও যন্ত্রপাতি এবং পরিবেশবান্ধব উৎপাদন প্রক্রিয়ার ভূয়সী প্রশংসা করেন।
বাসস/সবি/এমএএস/১৯৪৮/কেএমকে