বাসস দেশ-১৯ : রিফাত হত্যা মামলায় চার্জ গঠন ৮ ডিসেম্বর

221

বাসস দেশ-১৯
রিফাত হত্যা-চার্জ গঠন
রিফাত হত্যা মামলায় চার্জ গঠন ৮ ডিসেম্বর
বরগুনা, ১৮ নভেম্বর, ২০১৯ (বাসস) : বরগুনায় শাহনেওয়াজ রিফাত শরীফ হত্যা মামলার অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামির বিরুদ্ধে সোমবার চার্জ গঠনের তারিখ নির্ধারিত থাকলেও তা পিছিয়ে আদালত চার্জ গঠনের জন্য ৮ডিসেম্বর নতুন দিন ধার্য করেছে। বাদী ও রাষ্ট্রপক্ষের আইনজীবীদের সময় বাড়ানোর আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার বরগুনার শিশু আদালতের বিচারক হাফিজুর রহমান নতুন এ তারিখ ধার্য করেন।
গত ৩১ অক্টোবর অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামিকে আদালতে হাজির করতে নির্দেশ দেয় আদালত। সেই নির্দেশনা অনুযায়ী আজ সোমবার তাদের আদালতে হাজির করা হয়।
রিফাত হত্যা মামলার বাদীপক্ষের আইনজীবী মজিবুল হক কিসলু জানিয়েছেন, চার্জ গঠনের জন্য বাদী ও রাষ্ট্রপক্ষ সময় প্রার্থনা করেন। এছাড়া আসামিপক্ষও চার্জ গঠনের জন্য সময় বাড়ানোর আবেদন করেন।
আদালত এই আবেদন মঞ্জুর করে আগামী ৮ ডিসেম্বর এ মামলার চার্জ গঠনের সময় নির্ধারণ করেছে।
তিনি জানান, সোমবার অপ্রাপ্তবয়স্ক আসামি আরিয়ান হোসেন শ্রাবণ, আবু আবদুল¬াহ রায়হান, সাইয়েদ মারুফ বিল¬াহ ও মারুফের জামিনের আবেদন করা হয়।
পরে আদালত তাদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।
পুলিশ জানিয়েছে, রোববার রাতে যশোর শিশু কিশোর উন্নয়ন কেন্দ্রে থাকা ১৩ আসামিকে বরগুনায় পাঠানো হয়।
সোমবার সকালে আসামিদের নিয়ে বরগুনায় পৌঁছায় পুলিশ। পরে কারাগারে থাকা শ্রাবণসহ ১৪ জনকে আদালতে হাজির করা হয়।
এ বছরের ২৬জুন বরগুনা সরকারি কলেজের সামনে রিফাত হত্যাকান্ড সংগঠিত হয়। এরপর গত ১ সেপ্টেম্বর ২৪ জনকে অভিযুক্ত করে প্রাপ্তবয়স্ক ও অপ্রাপ্তবয়স্ক এ দুই ভাগে বিভক্ত করে আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করে পুলিশ।
এর মধ্যে প্রাপ্তবয়স্ক ১০জন এবং অপ্রাপ্তবয়স্ক ১৪জন। এ মামলার চার্জশিটভুক্ত প্রাপ্তবয়স্ক আসামি মুসা এখনো পলাতক রয়েছে।
এছাড়া নিহত রিফাতের স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নি উচ্চ আদালতের নির্দেশে জামিনে রয়েছেন। আর বাকি আসামিরা কারাগারে।
রিফাত হত্যা মামলার অপ্রাপ্তবয়স্ক আসামিরা হলো রাশিদুল হাসান রিশান ফরাজী (১৭), রাকিবুল হাসান রিফাত হাওলাদার (১৫), আবু আবদুল¬াহ রায়হান (১৬), ওলিউল¬াহ অলি (১৬), জয় চন্দ্র সরকার চন্দন (১৭), নাইম (১৭), তানভীর হোসেন (১৭), নাজমুল হাসান (১৪), রাকিবুল হাসান নিয়ামত (১৫), সাইয়েদ মারুফ বিল¬াহ মহিবুল¬াহ (১৭), মারুফ (১৭), প্রিন্স মোল¬া (১৫) রাতুল সিকদার জয় (১৬), আরিয়ান হোসেন শ্রাবণ (১৬)।
বাসস/সংবাদদাতা/এমএমবি/১৭৫৮/জেহক