বাসস দেশ-৩১ : বাংলাদেশ ইতোমধ্যে স্বনির্ভর দেশে পরিণত হয়েছে : ভূমিমন্ত্রী

122

বাসস দেশ-৩১
ভূমিমন্ত্রী-স্বনির্ভর
বাংলাদেশ ইতোমধ্যে স্বনির্ভর দেশে পরিণত হয়েছে : ভূমিমন্ত্রী
ঢাকা, ১৭ নভেম্বর, ২০১৯ (বাসস) : ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফল নেতৃত্বে ইতোমধ্যে বাংলাদেশ স্বনির্ভর দেশে পরিণত হয়েছে।
খুব শ্রীঘ্রই বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে বলে দৃঢ় আশাবাদ প্রকাশ করে তিনি বলেন, আমরা মুজিববর্ষে জাতিকে ভূমি ব্যবস্থাপনায় একটি সুখবর দেয়ার লক্ষ্য নিয়ে কাজ করছি।
সাইফুজ্জামান চৌধুরী আজ ঢাকার সাভারের অফিসার্স ট্রেনিং ইনস্টিটিউট (ওটিআই) মসজিদ সংলগ্ন মাঠে বাংলাদেশ সিভিল সার্ভিসের প্রশাসন, পুলিশ, বন ও রেলওয়ে ক্যাডার এবং বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের কর্মকর্তাদের ১১৯ তম সার্ভে এন্ড সেটেলমেন্ট প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
৪৪ কর্মকর্তা নিয়ে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর (ডিএলআরএস)’র উদ্যোগে আয়োজিত কোর্সটি চলতি বছরের ২৯ ডিসেম্বর শেষ হবে।
সাইফুজ্জামান চৌধুরী বলেন, আমরা প্রায় ১২ শ’ ৩১ কোটি টাকা ব্যয়ে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের ডিজিটাল জরিপের সক্ষমতা বৃদ্ধি শীর্ষক একটি প্রকল্পের কাজ দ্রুত শুরু করব। আশাকরি এতে বাংলাদেশের জনগণ উপকৃত হবেন।
তিনি বলেন, আমরা ভূমি ব্যবস্থাপনায় একটি টেকসই সিস্টেম ডেভেলপ করার চেষ্টা করছি। এছাড়া, কিছুদিনের মধ্যেই ভূমি উন্নয়ন কর আদায় ব্যবস্থা সম্পূর্ণ ডিজিটালাইজড হয়ে যাবে।
ভূমিমন্ত্রী বলেন, কোরিয়া সরকারের ‘ইকোনমিক ডেভেলপমেন্ট কোঅপারেশন ফান্ড’ ইডিসিএফ তহবিলের ‘ডিজিটাল ল্যান্ড ম্যানেজমেন্ট সিস্টেম’ প্রকল্পের বাস্তবায়নের কাজ চলমান আছে।
তিনি আরো বলেন, শুরুতে এ প্রকল্পের আওতায় ডিজিটাল জরিপের মাধ্যমে ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা প্রবর্তনের লক্ষ্যে রাজশাহী, চট্টগ্রাম ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন, মানিকগঞ্জ পৌরসভা এবং কুষ্টিয়া সদর ও ধামরাই উপজেলায় এ প্রকল্পের কার্যক্রম গ্রহণ করা হয়েছে।
ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর এর মহাপরিচালক মো. তসলীমুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মাকসুদুর রহমান পাটওয়ারী, অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস, ডিএলআরএসের পরিচালক মো. শাহজাহান ও মো. আনিছুজ্জামান।
অনুষ্ঠানে কোর্সটির পরিচালক ও ডিএলআরএসের পরিচালক এ,বি,এম ফজলুর রহমান স্বাগত বক্তব্য রাখেন।
বাসস/সবি/এমএএস/১৯০৫/শআ