ইউরো ২০২০’র টিকিট পেল নেদারল্যান্ড, জার্মানী ও ক্রোয়েশিয়া

153

প্যারিস, ১৭ নভেম্বর ২০১৯ (বাসস) : বাছাইপর্বে শনিবার নিজ নিজ ম্যাচে জয়ী হয়ে ইউরো ২০২০’র চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে নেদারল্যান্ড, জার্মানী ও বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রোয়েশিয়া।
আগামী বছর ১২ জুন রোমে শুরু হওয়া এই টুর্নামেন্টে আরো জায়গা করে নিয়েছে অস্ট্রিয়া। ২৪ দেশের অংশগ্রহণে আয়োজিত ইউরোপীয়ান ফুটবলের সর্বোচ্চ এই আসরে বাছাইপর্ব থেকে এখন পর্যন্ত ১৬টি দেশের নাম চূড়ান্ত হয়েছে। সরাসরি খেলার যোগ্যতা অর্জনের ক্ষেত্রে আর মাত্র চারটি দেশ বাকি রয়েছে।
নেদারল্যান্ড, জার্মানী ও ক্রোয়েশিয়ার আগেই বিশ্ব ফুটবলের অন্যতম পরাশক্তি হিসেবে বাছাইপর্বের বাঁধা পার করেছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স, স্পেন, ইতালি ও ইংল্যান্ড। চূড়ান্ত পর্বে যেতে বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল আর একটি মাত্র জয় থেকে দুরে রয়েছে।
রোল্যান্ড কোম্যানের পুনর্জীবিত নেদারল্যান্ডের সামনে ২০১৪ সালের বিশ্বকাপে তৃতীয় স্থান লাভের পর বড় কোন টুর্নামেন্টের চূড়ান্ত পর্বে খেলতে মাত্র এক পয়েন্ট প্রয়োজন ছিল। বেলফাস্টে নর্দান আয়ারল্যান্ডের সাথে গোলশুন্য ড্র করে সেই পয়েন্ট অর্জিত হয় ডাচদের। বাছাইপর্বে ৭ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে গ্রুপ-সি’র রানার্স-আপ হিসেবে নেদারল্যান্ড চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে। ম্যাচ শেষে লিভারপুল ডিফেন্ডার ফন ডাইক বলেছেন, ‘আমাদের সকলের জন্য এই অর্জনটা অনেক কিছু। আশা করছি ডাচ জনগণও এতে দারুন খুশী হয়েছে।’
যদিও ম্যাচটিতে তারা নর্দান আয়ারল্যান্ডের কঠিন লড়াইয়ের মুখে পড়েছিল। ৩২ মিনিটে নর্দান আয়ারল্যান্ডের মিডফিল্ডার স্টিভেন ডেভিসের পেনাল্টি বারের উপর দিয়ে না চলে গেলে ম্যাচের ভাগ্যও হয়ত ভিন্ন হতে পারতো। এরপর পুরো ম্যাচে পজিশনের দিক থেকে এগিয়ে থেকে স্বাগতিকদের উপর চাপ সৃষ্টি করলেও নেদারল্যান্ড নিজেরা কোন সুযোগ সৃষ্টি করতে পারেনি।
ডেভিসের পেনাল্টির সুযোগ নষ্ট হওয়ায় মাইকেল ও’নীলের দলকে গ্রুপে তৃতীয় স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে। ৭ ম্যাচে ১৩ পয়েন্ট পাওয়া নর্দান আয়ারল্যান্ডকে এখন প্লে-অফের অপেক্ষায় থাকতে হবে।
বেলারুসকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে গ্রুপ-সি’র এখনো পর্যন্ত শীর্ষ দল হিসেবেই চূড়ান্ত পর্বের টিকিট পেয়েছে জার্মানী। ঘরের মাঠে বড় এই জয়ের মাধ্যমে টানা ১৩বারের মত ইউরোতে খেলার সুযোগ পেল জার্মানরা। বিরতির আগে ডিফেন্ডার মাথিয়াস গিনটারের গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধের শুরুতে লিও গোয়েতজা ও টনি ক্রুসের পরপর দুই গোলে সহজেই ৩-০ গোলের লিড পায় জোয়াকিম লো’র দল। ৭৫ মিনিটে স্ট্রাইকার ইগর স্টাসেভিচের পেনাল্টি রক্ষা করে অধিনায়ক ম্যানুয়েল নয়্যার বেলারুসকে আরো হতাশ করে তুলেন। এই সুযোগে ম্যাচ শেষের ৭ মিনিট আগে ক্রুস রক্ষনভাগকে ফাঁকি দিয়ে নিজের দ্বিতীয় গোল করলে বড় জয় পায় জার্মানী।
ম্যাচের নায়ক ক্রুস বলেছেন, ‘সব মিলিয়ে আমরা আজ ভাল খেলেছি। কিন্তু এই মুহূর্তে ইউরোপীয়ান শিরোপা জয়ে ফেবারিটের তালিকায় আমি নিজেদের অন্তর্ভূক্ত করছি না।’
মঙ্গলবার ফ্র্যাঙ্কফুর্টে নর্দান আয়ারল্যান্ডের বিপক্ষে জয়ী হতে পারলে লো’র নতুন চেহারার দলটির গ্রুপের শীর্ষস্থান অর্জিত হবে।
পিছিয়ে পড়েও নিজেদের মাঠে স্লোভাকিয়ার বিপক্ষে ৩-১ গোলের জয় দিয়ে শেষ পর্যন্ত ইউরোর টিকিট নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া। গ্রুপ-ই থেকে বাছাইপর্বের বাঁধা পেরুতে বিশ্বকাপের রানার্স-আপ দলটির মাত্র এক পয়েন্টই যথেষ্ঠ ছিল। ৩২ মিনিটে রবার্ট বোয়েনিক গোল করে স্বাগতিকদের চমকে দেন। যদিও দ্বিতীয়ার্ধে অনেকটা একচেটিয়া খেলে ম্যাচ বের করে নিয়ে আসে ক্রোয়েটরা। ৫৬ মিনিটে নিকোলা ভøাসিচের গোলে সমতা ফেরানোর পর ক্রোয়েশিয়াকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। ৬০ মিনিটে ব্রুনো পেটকোভিচ দলকে এগিয়ে দেবার পর ম্যাচ শেষের ১৬ মিনিট আগে ইভান পেরিসিচ ক্রোয়েশিয়ার জয় নিশ্চিত করেন।
নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে ২-১ গোলের জয়ের মাধ্যমে অস্ট্রিয়া গ্রুপ-জি থেকে চূড়ান্ত পর্বে নিজেদের অবস্থান নিশ্চিত করেছে। ইতোমধ্যেই বাছাই পর্বের বাঁধা পেরুনো পোল্যান্ড গতকাল ইসরাঈলের বিপক্ষে ২-১ গোলের জয় দিয়ে গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত করেছে। ৯ ম্যাচে পোল্যান্ডের সংগ্রহ ২২ পয়েন্ট। সমান ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে পরের রাউন্ডে উঠেছে অস্ট্রিয়া। লাটভিয়াকে ১-০ গোলে পরাজিত করার পরেও স্লোভেনিয়াকে তৃতীয় স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে।
হ্যাজার্ড ভাতৃদ্বয়ের সুবাদে ইতোমধ্যেই বাছাইপর্বে বাঁধা পেরুনো বেলজিয়াম সেইন্ট পিটার্সবার্গে স্বাগতিক রাশিয়াকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে। এর মাধ্যমে ৯ ম্যাচে শতভাগ জয় নিয়ে দাপটের সাথে চূড়ান্ত পর্বে গেল বেলজিয়াম। বিরতির আগেই এডেন ও থ্রোগান হ্যাজার্ড মিলে রবার্তো মার্টিনেজের দলকে ৩-০ গোলের লিড এনে দেন। ৭২ মিনিটে ইন্টার মিলান স্ট্রাইকার রোমেলু লুকাকু দলের হয়ে চতুর্থ গোলটি করেন। এই গ্রুপে অবশ্য দ্বিতীয় স্থানে থেকে রাশিয়াও চূড়ান্ত পর্বে উঠেছে।