বাসস দেশ-১৮ : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীর পরীক্ষাকেন্দ্র পরিদর্শন

105

বাসস দেশ-১৮
পিএসসি-পরিদর্শন
প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীর পরীক্ষাকেন্দ্র পরিদর্শন
ঢাকা, ১৭ নভেম্বর, ২০১৯ (বাসস) : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন আজ রাজধানীর বেইলি রোডে ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেছেন।
রোববার প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার প্রথম দিনে পরিদর্শনের সময় প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম-আল-হোসেন ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এএফএম মনজুর কাদির উপস্থিত ছিলেন।
প্রতিমন্ত্রী সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সচিব বলেন, সারাদেশে পরীক্ষা সুষ্ঠু, স্বচ্ছ ও স্বত:স্ফূর্তভাবে অনুষ্ঠিত হচ্ছে। মন্ত্রণালয় ও অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ-সহ মাঠ পর্যায়ের কর্মকর্তারা সারাদেশে পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করছেন।
তিনি বলেন, সারাদেশে কোথাও কোনো প্রশ্নপত্র ফাঁস হওয়ার খবর পাওয়া যায়নি। তবে গুজবের বিরুদ্ধে কঠোর নজরদারি রাখা হচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনীকে গুজবের বিরুদ্ধে সতর্ক ও আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে।
প্রতিমন্ত্রী পরে মতিঝিলে আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয় পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেন।
এবছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৫ লাখ ৫৩ হাজার, ২৬৭ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে, এর মধ্যে ছাত্র সংখ্যা ১১ লাখ ৮১ হাজার ৩০০ জন ও ছাত্রী সংখ্যা ১৩ লাখ ৭১ হাজার ৯৬৭ জন। ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ৫০ হাজার ৩৭১ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে যার মধ্যে ছাত্র সংখ্যা ১ লাখ ৮৭ হাজার ৮২ এবং ছাত্রী সংখ্যা ১ লাখ ৬৩ হাজার ২৮৯ জন।
সারাদেশে মোট ৭ হাজার ৪৭০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে ।
বাসস/সবি/এসএস/১৬৫০/এএএ