বাসস দেশ-২৬ : সিলেটে অটিস্টিক শিশুদের জন্য বিশেষায়িত স্কুল চালু

146

বাসস দেশ-২৬
সিলেট-অটিস্টিক স্কুল
সিলেটে অটিস্টিক শিশুদের জন্য বিশেষায়িত স্কুল চালু
সিলেট, ১৬ নভেম্বর ২০১৯ (বাসস) : শারীরিক ও মানসিক বিকাশে প্রতিবন্ধকতা রয়েছে এমন সব ছেলেমেয়েদের বিশেষায়িত শিক্ষা, প্রশিক্ষণ ও স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষে শনিবার সিলেটের আম্বরখানায় আনুষ্ঠানিকভাবে চালু হয়েছে ফিনিক্স স্কুল ও আপাসেন ডে সেন্টার।
বৃটেনের স্বনামধন্য চ্যারিটি সংস্থা আপাসেন ইন্টারন্যাশনাল ও বিশেষায়িত স্কুল ফিনিক্সের যৌথ উদ্যোগে অটিস্টিক শিশুদের সমাজ ও রাষ্ট্রের মূলস্রোতের সাথে অন্তর্ভুক্ত করতে এই উদ্যোগ নেয়া হয়েছে।
শনিবার পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এই প্রকল্পের ফলক উন্মোচন করেছেন।
পরিকল্পনামন্ত্রী আব্দুল মান্নান, বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন, সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, আপাসেন ও আপাসেন ইন্টারন্যাশনালের প্রধান নির্বাহী মাহমুদ হাসান এমবিই, এনডিডি ট্রাস্টের অধ্যাপক গোলাম রব্বানী, ফিনিক্স স্কুল লন্ডনের প্রধান স্টুয়ার্ট হ্যারিস ও ডেপুটি হেড ভেরোনিকা আর্মসন, আপাসেন ইন্টারন্যাশনালের ট্রাস্টি বোর্ডের হেলাল রহমান ও প্রতিষ্ঠানটির সিলেট প্রকল্পের উপদেষ্টা ড. মোসাদ্দেক চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন।
আনুষ্ঠানিক উদ্বোধন শেষে অতিথিরা ফিনিক্স স্কুল ও আপাসেন ডে সেন্টার ঘুরে দেখেন।
এ সময় পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, বিশেষায়িত এই স্কুল ও ডে সেন্টার সমাজের পিছিয়ে পড়া এবং স্পেশাল নিডস রয়েছে এমন সব ছেলেমেয়েদের শারীরিক ও মানসিক বিকাশে ভূমিকা রাখবে। তিনি বলেন, অটিজম কিংবা প্রতিবন্ধকতা রয়েছে এমন সব বাচ্চাদের দক্ষতা বৃদ্ধিতে এই প্রকল্প একটি আদর্শ উদাহরণ হতে পারে।
ফিনিক্স স্কুল ও আপাসেন ডে সেন্টারের আম্বরখানা ক্যাম্পাসের উদ্বোধনী অনুষ্ঠান শেষে নগরীর রোজ ভিউ হোটেলে এক সুধী সমাবেশের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী আব্দুল মান্নান। এ সময় প্রশ্নোত্তর পর্বে অংশ নেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গণমাধ্যম ব্যক্তিত্ব, ব্যবসায়ী-উদ্যোক্তাসহ সমাজের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ।
বৃটিশ কারিকুলাম ও কাঠামো অনুসরণ করে প্রতিষ্ঠিত এই স্কুল ও ডে সেন্টার দেশের মোট জনগোষ্ঠীর একটি উল্লেযোগ্য অংশকে সমাজ ও রাষ্ট্রের মূলস্রোতের সাথে অন্তর্ভুক্ত করবে বলে আশা প্রকাশ করেন পরিকল্পনা মন্ত্রী।
বাসস/মকসুদ/এফএইচ/১৯৩০/কেএআর