বাসস দেশ-২৪ : ঢাকার জন্য শিশুবান্ধব ড্যাপ করা হবে : রাজউক চেয়ারম্যান

133

বাসস দেশ-২৪
রাজউক-ড্যাপ-শিশু
ঢাকার জন্য শিশুবান্ধব ড্যাপ করা হবে : রাজউক চেয়ারম্যান
ঢাকা, ১৬ নভেম্বর, ২০১৯ (বাসস) : শিশুবান্ধব পরিবেশ রক্ষায় ঢাকার জন্য বিশদ অঞ্চল পরিকল্পনা (ড্যাপ) করা হবে বলে জানিয়েছেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান ড. সুলতান আহমেদ। আজ শনিবার রাজউকের সভাকক্ষে রাজউক প্রণয়নাধীন সংশোধিত বিশদ অঞ্চল পরিকল্পনা বা ডিটেইলড এরিয়া প্ল্যানে (ড্যাপ) শিশুদের প্রস্তাব অন্তর্ভুক্তিকরণের জন্য শিশুদের সাথে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা জানান।
শিশুবান্ধব আদর্শ নগরী গড়ে তুলতে ও শিশুদের চাহিদা ও স্বপ্নের প্রতিফলন নিশ্চিত করতে রাজউক ও সেভ দ্য চিলড্রেন-এর আয়োজনে এই সভা অনুষ্ঠিত হয়। শিশুদের প্রস্তাবের মধ্যে অন্যতম চারটি হলো- নিকটতম দূরত্বে স্কুল স্থাপন , পর্যাপ্ত খেলার মাঠ ও পার্ক তৈরি করা, নগরে সবুজ পরিবেশ ফিরিয়ে আনা এবং নিরাপদ আবাসিক এলাকা নিশ্চিত করা।
রাজউক চেয়ারম্যান বলেন, ‘শিশুদের কাছ থেকে যে প্রস্তাবগুলো আমরা পেয়েছি তার সবগুলোই আমরা প্রণয়নাধীন ড্যাপ-এ অন্তর্ভুক্ত করেছি। শিশুদের দায়িত্ব হলো তাদের প্রস্তাব বা মতমতগুলো বাস্তবায়ন হচ্ছে কিনা তা মনিটরিং করা।’ তিনি বলেন, ‘শিশুরা তাদের প্রস্তাবনায় সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছে খেলার মাঠের অভাবকে। তাই রাজউকের সকল প্রকল্পের খালি খন্ড জমিগুলো কাউকে বরাদ্দ না দিয়ে সেগুলোকে বিনোদন বা অবকাশ যাপনের জন্য পার্ক কিংবা সবুজ চত্বর করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে।’
ড. সুলতান শিশুদের উদ্দেশ্যে বলেন, ‘তোমরা (শিশুরা) নিজেরা সচেতন হলে তোমাদের বাড়ি গুলশানের মতো সুন্দর ও পরিচ্ছন্ন করতে পারো। রাজউক থেকে নকশা অনুমোদন করে সেই নকশা অনুযায়ী বাড়ি তৈরি করতে বড়দের বাধ্য করতে তিনি শিশুদের অনুরোধ করেন।’ এসময় রাজউক চেয়ারম্যান শিশুদের মোবাইল বা ট্যাবে সময় না কাটিয়ে বেশি বেশি পড়ালেখা করার জন্য পরামর্শ দেন। ড. সুলতান বলেন, ড্যাপ বাস্তবায়ন শুধু রাজউকের একার কাজ নয়, এর সাথে সরকারি-বেসরকারি অনেকগুলো সংস্থা জড়িত। পরিকল্পনামাফিক কাজ করে রাজধানী ঢাকা শহরের উন্নয়নে তাই সকলকে এগিয়ে আসতে হবে ।
তিনি বলেন, ঢাকা শহরের চারপাশের নদীগুলো নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাস্টারপ্ল্যান করেছেন। নদীগুলোর দূষণ রোধ করতে এবং নদীগুলোতে পরিষ্কার টলটলে ফিরিয়ে আনতে মাস্টারপ্ল্যান অনুযায়ী কয়েকটি সংস্থা কাজ করছে বলে তিনি জানান।
অনুষ্ঠানে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স-এর সাবেক ভাইস প্রেসিডেন্ট নগর পরিকল্পনাবিদ ও স্থপতি সালমা এ শফি, সাবেক অতিরিক্ত সচিব ও সাবেক কম্প্রিহেনসিভ ডিজাস্টার ম্যানেজমেন্ট প্ল্যানের (সিডিএমপি) প্রকল্প পরিচালক মো: আব্দুল কাইয়ুম, সেভ দ্য চিলড্রেন-এর ডেপুটি ডিরেক্টর সৈয়দ মতিউল আহসান, ড্যাপ-এর প্রকল্প পরিচালক মো: আশরাফুল ইসলাম, রাজউকের সদস্য পরিকল্পনা েেমাঃ আজহারুল ইসলাম খান এবং রাজউক ও সেভ দ্য চিলড্রেন-এর কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএন/১৯১২/কেএমকে