বাসস দেশ-২২ : শান্তি পরিষদের সম্মেলন অনুষ্ঠিত: পল্টু সভাপতি ও শাহজাহান সম্পাদক নির্বাচিত

115

বাসস দেশ-২২
শান্তি – সম্মেলন
শান্তি পরিষদের সম্মেলন অনুষ্ঠিত: পল্টু সভাপতি ও শাহজাহান সম্পাদক নির্বাচিত
ঢাকা, ১৬ নভেম্বর, ২০১৯ (বাসস): বাংলাদেশ শান্তি পরিষদের জাতীয় সম্মেলনে মোজাফ্ফর হোসেন পল্টুকে সভাপতি ও শাহজাহান খানকে সাধারণ সম্পাদক করে ৫৩ সদস্যের কার্যনির্বাহী কমিটি ও ১০৩ সদস্যের জাতীয় পরিষদ গঠন করা হয়েছে।
শনিবার কাকরাইলস্থ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সস্টিটিউটে এই শান্তি পরিষদের সম্মেলন অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান।
সংগঠনের সভাপতি মোজাফ্ফর হোসেন পল্টুর সভাপতিত্বে ও হাসান তারিক সোহেল সঞ্চালনায় সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশ^ শান্তি পরিষদের নির্বাহী সাধারণ সম্পাদক ইরালিস সাওদারিস, ফিলিস্তিনের অরোয়া আবু হাসা হাসা, সর্বভারতীয় শান্তি পরিষদের সহ-সভাপতি অধ্যাপক প্রবোধ চন্দ্র সিনহা, নেপালের শান্তি আন্দোলনের নেতা রবীন্দ্র অধিকারী, রাম জানে কাটওয়ার।
এছাড়া জাতীয় নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন, রাশেদ খান মেনন এমপি, হাসানুল হক ইনু এমপি, মুজাহিদুল ইসলাম সেলিম, শিরীন আক্তার এমপি, শরীফ নুরুল আম্বিয়া, নাজমুল হক প্রধান, লুৎফুন নেসা খান এমপি, অধ্যাপক মাহফুজা খাতুন, আনিছুর রহমান মল্লিক, ডা. শাহদাত হোসেন, ইসমাইল হোসেন ও আরো অনেকে। সম্মেলনে পরিষদের বিগত দিনের কার্যক্রম তুলে ধরেন সম্পাদকম-লীর সদস্য মমতাজ হোসেন।
অধ্যাপক আনিসুজ্জামান বলেন, বিশ^ শান্তি আন্দোলন আজ খুবই জরুরী। বিশ^ব্যাপী সা¤্রাজ্যবাদী আগ্রাসন চরম আগ্রাসী রূপ লাভ করেছে। দেশে দেশে যুদ্ধ চলছে। ক্ষমতার দাপটে সা¤্রাজ্যবাদী শক্তি বিশ^ব্যাপী অর্থনৈতিক ও বাণিজ্যিক অবরোধ ও দেশগুলোর অভ্যন্তরে অস্থিরতা সৃষ্টি করছে। একদিকে যুদ্ধের ভয়াবহতা ও অন্যদিকে পরিবেশ দূষণের মাধ্যমে জলবায়ু পরিবর্তন বিশ^কে হুমকির মধ্যে ফেলে দিয়েছে। এ থেকে পরিত্রাণের একমাত্র উপায় হচ্ছে বিশ^ শান্তি আন্দোলনকে ছড়িয়ে দেওয়া।
বাসস/সবি/এমএআর১৮৩৭/কেএআর