বৈশ্বিক ঋণদাতা সংস্থাকে বাংলাদেশের উন্নয়নে সহায়তার আহ্বান সালমান এফ রহমানের

207

ঢাকা, ১৬ নভেম্বর, ২০১৯ (বাসস): বৈশ্বিক ঋণদাতা সংস্থাকে বাংলাদেশের উন্নয়নে সহায়তা করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।
বৃহস্পতিবার হাডসন ইন্সটিটিউটে ‘বাংলাদেশের দ্রুত বর্ধনশীল অর্থনীতি: সুযোগ ও চ্যালেঞ্জ’ শীর্ষক গোলটেবিল আলোচনায় পাওয়ারপয়েন্ট উপস্থাপনা করতে গিয়ে তিনি এই আহবান জানান।
এতে শিক্ষাবিদ, গবেষক, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি, সংবাদমাধ্যম ও নীতি ও ব্যবসায়ী সম্প্রদায়ের সদস্যরা উপস্থিত ছিলেন।
উপস্থাপনায় বাংলাদেশের শক্তিশালী ব্যাষ্টিক সামষ্ঠিক অর্থনৈতিক নির্দেশক এবং আকর্ষণীয় বাণিজ্য ও বিনিয়োগ সুযোগের প্রসঙ্গ উঠে আসে।
গোলটেবিল বৈঠক পরিচালনা করেন মার্কিন থিংকট্যাংক কম্যুনিটিতে প্রসিদ্ধ ব্যক্তি ও হাডসন ইন্সটিটিউটের দক্ষিণ ও মধ্য এশিয়া পরিচালক হুসেন হাক্কানি।
এ সময় যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ-এর নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম উপস্থিত ছিলেন।
শুক্রবার সকালে হেরিটেজ ফাউন্ডেশনে অনুষ্ঠিত আলোচনা সভায় সালমান এফ রহমান নেতৃত্বস্থানীয় গবেষক ও শিক্ষাবিদদের মুখোমুখি হন। তিনি উপস্থিত শিক্ষাবিদদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন এবং বিভিন্ন ইস্যুতে প্রকৃত তথ্য ও সরকারের অবস্থান ব্যাখ্যা করেন।
এ সময়ে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী ও বিচক্ষণ নেতৃত্বের গুণে বাংলাদেশ আজ প্রশংসনীয় পর্যায়ে উন্নীত হয়েছে।
একইদিন বিকেলে সালমান এফ রহমান যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্র মন্ত্রী অ্যালিস ওয়েলসের সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তারা বাংলাদেশের ইতিবাচক বিনিয়োগ পরিবেশের ওপর আলোকপাত করেন। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে ক্রমবর্ধমান অর্থনৈতিক সম্পর্কের বিষয়ে দু’জনই আন্তরিকভাবে মতবিনিময় করেন।
এ সময় আসছে দিনগুলিতে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও বিস্তৃত ও গভীর করার বিষয়ে দু’ জন গুরুত্বারোপ করেন।
বৈঠকে যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন উপস্থিত ছিলেন।