বাসস ক্রীড়া-৯ : হাজারতম ম্যাচে মন্টেনেগ্রোকে ৭-০ গোলে বিধ্বস্ত করে চূড়ান্ত পর্বে ইংল্যান্ড

165

বাসস ক্রীড়া-৯
ফুটবল-ইউরো বাছাই-ইংল্যান্ড
হাজারতম ম্যাচে মন্টেনেগ্রোকে ৭-০ গোলে বিধ্বস্ত করে চূড়ান্ত পর্বে ইংল্যান্ড
লন্ডন, ১৫ নভেম্বর ২০১৯ (বাসস/এএফপি) : নিজেদের হাজারতম আন্তর্জাতিক ম্যাচে মন্টেনেগ্রোকে নির্মমভাবে হারিয়ে ইউরো ২০২০ টুর্নামেন্টের চূড়ান্ত পর্ব নিশ্চিত করল ইংল্যান্ড। হ্যাটট্রিক করেছেন হ্যারি কেন। লন্ডনে অনুষ্ঠিত ম্যাচে থ্রি লায়ন্সদের ৭-০ গোলের অসাধারণ এই জয়ে ইংল্যান্ড দলে ছিলেন না রাহিম স্টার্লিং। সতীর্থ জো গোমেজের সঙ্গে শারিরিক সংঘর্ষের কারণে ওই ম্যাচের স্কোয়াডের বাইরে কাটাতে হয়েছে তাকে। তারপরও অসাধারণ প্রদর্শনী আসন্ন ইউরোপীয় চ্যাম্পিয়নশীপে ফেভারিটের তকমা লাগিয়ে দিয়েছে কোচ গ্যারেথ সাউথ গেটের শিষ্যদের।
ম্যাচের প্রথমার্ধেই ইংলিশ দলের হয়ে হ্যাটট্রিক পূর্ণ করেন হ্যারি কেন। যার মাধ্যমে ইংল্যান্ডের সর্বকালের সর্বাধিক গোলদাতাদের তালিকার ষষ্ঠ স্থানে ঠাই করে নিয়েছেন তিনি। বাছাইপর্বের ৭ ম্যাচ থেকে এ পর্যন্ত ১১ গোল আদায় করেছেন তিনি।
এ ছাড়া ইংলিশ দলের হয়ে গোল করেছেন এ্যালেক্স অক্সালেদ-চেম্বারলিন, মার্কাস রাসফোর্ড ও টামি আব্রাহাম। সেই সঙ্গে যুক্ত হয় আলেক্সান্দার সোফ্রানাকের আত্মঘাতি গোল। ফলে ‘এ’ গ্রুপের শীর্ষ দল হিসেবেই চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে ইংল্যান্ড। দলের হয়ে আব্রাহাম প্রথম আন্তর্জাতিক গোলের মালিক হয়েছেন। গ্রুপ পর্বের ৭ ম্যাচ থেকে রেকর্ড সংখ্যক ৩৩ গোল আদায় করেছে ইংলিশরা।
খেলা শেষে সাউথগেট বলেন,‘ আগে নীচের র‌্যাংকের দলগুলোর সঙ্গে খেলতে গিয়ে আমাদের সংগ্রাম করতে হতো। কিন্তু এখন আমাদের এমন সব খেলোয়াড় রয়েছে যারা ওই দলগুলোর গোলমুখ খুলতে পারেন এবং নিজস্ব ক্রীড়া শৈলীতে গোল করতে পারেন। আমরা এখন নির্মম ভাবেই চূড়ান্ত পর্ব খেলার যোগ্যতা অর্জন করেছি।’
স্টার্লিংয়ের শাস্তির ঘটনা জনসমক্ষে প্রচারিত হবার পর ব্যাপক সমালোচনার মুখে পড়ে গোটা সপ্তাহ খুবই চাপের মুখে কাটিয়েছেন সাউথগেট। কিন্তু প্রতিপক্ষ দলকে উড়িয়ে দিয়ে এখন কিছুটা নির্ভার হয়েছেন তিনি।
ইংলিশ কোচ বলেন,‘ আমাদের আক্রমণভাগে বেশকিছু অসাধারণ মানের খেলোয়াড় রয়েছে। আমরা জিততে পারব বলে এমনিতেই আশাবাদী ছিলাম।’
ম্যাচের ১১ মিনিটে বেন চিলওয়েলসের ক্রসের বল থেকে গোল করে স্বাগতিক ইংল্যান্ডকে এগিয়ে দেন লিভারপুলের হয়ে নিয়মিত গোলের মধ্যে থাকা চেম্বারলিন। ১৮ ও ২৪ মিনিটে পরপর গোল করে ব্যবধান ৩-০ গোলে নিয়ে যান হ্যারি কেন। ৩০ মিনিটে রাসফোর্ডের গোলের পর ৩৭ মিনিটে হ্যারি কেন ফের গোল করে নিজের হ্যাটট্রিক পূরণ করেন। ফলে ৫-০ গোলের লীড নিয়ে বিরতিতে যায় স্বাগতিক দল।
বিরতির পর ৬৬ মিনিটে সোফ্রানাকের আত্মঘাতি গোলে ৬-০ ব্যবধানে এগিয়ে যায় ইংল্যান্ড। শেষ বাঁশি বাজার ৬ মিনিট আগে আব্রাহাম ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক গোলে নাম লেখালে ৭-০ গোলের ব্যবধানে জয়লাভ করে সাউথগেটের শিষ্যরা।
বৃহস্পতিাবর অনুষ্ঠিত বাছাইপর্বের আরেক ম্যাচে ফ্রান্স ২-১ গোলে মলদোভাবে হারিয়ে জায়াগা করে নিয়েছে চূড়ান্ত পর্বে। এছাড়া চেক প্রজাতন্ত্র ২-১ গোলে কসভোকে হারালেও আলবেনিয়া ২-২ গোলে এন্ডোরার সঙ্গে এবং তুরস্ক গোলশুন্য ড্র করেছে আইসল্যান্ডের সঙ্গে।
বাসস/এএফপি/এমএইচসি/১৮২০/স্বব