রোনালদোর হ্যাটট্রিকে ইউরোর চূড়ান্ত পর্বের দ্বারপ্রান্তে পর্তুগাল

221

ফারো (পর্তুগাল), ১৫ নভেম্বর ২০১৯ (বাসস/এএফপি) : আন্তর্জাতিক ফুটবলে ক্রিস্টিয়ানোর রোনালদোর হ্যাটট্রিকে লিথুয়ানিয়াকে ৬-০ গোলে বিধ্বস্ত করে ইউরো ২০২০ টুর্নামেন্টের চূড়ান্ত পর্বের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে পর্তুগাল।
তবে বৃহস্পতিবার ফারোতে অনুষ্ঠিত ম্যাচে বড় ব্যবধানে জয়ের পরও অপেক্ষাতেই থাকতে হচ্ছে ইউরো চ্যাম্পিয়নদের। কারণ ‘বি’ গ্রুপের অপর ম্যাচে সার্বিয়া ৩-২ গোলে হারিয়েছে লুক্সেমবার্গকে। এর আগে ক্লাব ফুটবলে সর্বশেষ দুই ম্যাচে জুভেন্টাসের হয়ে মাঠে নামলেও খেলা শেষ হওয়ার আগেই বদলী দিয়ে মাঠ ছাড়তে হয়েছে তাকে। এর কারণ হিসেবে জুভ কোচ মরিজিও সারির দাবি রোনালদোর হাঁটুতে ইনজুরি রয়েছে। সপ্তাহের শেষ ম্যাচে এসি মিলানের বিপক্ষে খেলা শেষ হবার আগে একেবারে স্টেডিয়াম থেকেই চলে যান পর্তুগাল সুপার স্টার। ওই ম্যাচে ১-০ গোলে জয়লাভ করে জুভেন্টাস।
গতকাল খেলা শেষে পর্তুগাল জাতীয় ফুটবল দলের কোচ ফার্নান্দো সান্তোস বলেন, ‘আমি জানতাম সে (রোনালদো) খেলতে পারবে। ওই খেলাই প্রমাণ করেছে রোনালদোর শারিরিক কোন প্রতিবন্ধকতা নেই। এই নিয়ে সবার সন্দেহের অবসান ঘটেছে। যদিও ব্যক্তিগতভাবে আমার কোন সন্দেহই ছিল না। আমি সেটি জানিয়েও দিয়েছি।’
এই জয়ের ফলে গ্রুপে পয়েন্ট তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে পর্তুগাল। গ্রুপের শীর্ষে রয়েছে ইউক্রেন। তারা ইতোমধ্যে নিশ্চিত করে ফেলেছে চুড়ান্ত পর্ব। সার্বিয়ার চেয়ে এক পয়েন্টে এগিয়ে থাকা পুর্তগীজদের এখন চুড়ান্ত পর্ব নিশ্চিত করতে হলে আগামী রোববার জয় পেতে হবে লুক্সেমবার্গের বিরুদ্ধে।
এই নিয়ে ৯৮টি আন্তর্জাতিক ম্যাচে গোল করতে সক্ষম হলেন রোনালদো। এই সপ্তাহের শেষ ভাগেই এটিকে তিনি শতকে নিয়ে যেতে সক্ষম হবেন বলে আশা করা যাচ্ছে। ১০৯ ম্যাচে গোল করে সর্বকালের সেরা রেকর্ডটি বর্তমানে দখল করে রেখেছেন ইরানী ফুটবল কিংবদন্তী আলি দাই।
ম্যাচের সপ্তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে খাতা খোলেন রোনালদো। ২২ মিনিটে কিছুটা দূর থেকেই বাঁকানো শটে গোল করে নিজের ও দলের দ্বিতীয় গোলটি আদায় করেন তিনি। ফলে ২-০ গোলের লীড নিয়ে বিরতিতে যায় পর্তুগাল।
বিরতি থেকে ফিরে ৭ মিনিটেরও কম সময়ের মধ্যে বেনফিকা মিডফিল্ডার পিজ্জি গোল করে দলকে ৩-০ ব্যবধানে পৌঁছে দেন। ম্যাচের বয়স ঘন্টার কাঁটায় পৌঁছানোর আগে ও পরে গনসালো প্যাসিয়ানসিয়া ও বার্নার্ডো সিলভার গোল ৫-০ ব্যবধানে পৌঁছে যায় পর্তুগাল। যথাক্রমে ৫৬ ও ৬৩ মিনিটে গোল দুটি করেন তারা। ৬৫ মিনিটে গোল করে রোনালদো নিজের হ্যাটট্রিক পূরণের পাশাপাশি লিথুয়ানিয়ার কফিনে শেষ পেরেকটিও পুরে দেন। এই নিয়ে পর্তুগালের হয়ে সর্বশেষ সাতটি আন্তর্জাতিক ম্যাচে অংশ নিয়ে ১৩ গোল করেছেন ৩৪ বছর বয়সি জুভেন্টাস স্ট্রাইকার।
এর বাইরে রিয়াল মাদ্রিদের হয়ে ৪৪টি এবং জুভেন্টাস ও ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে একটি করে হ্যাটট্রিক করেছেন রোনালদো।