বাসস বিদেশ-৩ : মাইক্রোসফটের সঙ্গে পেন্টাগনের ১০ বিলিয়ন ডলারের চুক্তি সম্পাদন প্রক্রিয়া পক্ষপাতমূলক : আমাজোন

174

বাসস বিদেশ-৩
আমাজোন-মাইক্রোসফট
মাইক্রোসফটের সঙ্গে পেন্টাগনের ১০ বিলিয়ন ডলারের চুক্তি সম্পাদন প্রক্রিয়া পক্ষপাতমূলক : আমাজোন
সানফ্রান্সিসকো, ১৫ নভেম্বর, ২০১৯ (বাসস ডেস্ক) : মার্কিন ইলেকট্রনিক বাণিজ্য কোম্পানী আমাজোন বৃহস্পতিবার চ্যালেঞ্জ জানিয়ে বলেছে, মাইক্রোসফটের সঙ্গে পেন্টাগনের ক্লাউড কম্পিউটিং বিষয়ে ১০ বিলিয়ন ডলারের চুক্তি সম্পাদন প্রক্রিয়াটি “সন্দেহাতীতভাবে পক্ষপাতমূলক”।
পেন্টাগনের জেইডিআই কার্যক্রম হিসেবে পরিচিত জয়েন্ট এন্টারপ্রাইজ ডিফেন্স ইনফ্রাক্টাচার কর্মসূচীর অধীনে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে সামরিক বাহিনীর সকল শাখার মধ্যে তথ্য বিনিময়ে একটি সিস্টেম গড়ে তুলতে তারা মাইক্রোসফটের সঙ্গে ১০ বছর মেয়াদী ১০ বিলিয়ন ডলারের এই চুক্তি সম্পাদন করেছে।
আমাজোন ওয়েব সার্ভিসের এক মুখপাত্র বলেছেন,“এই কার্যক্রম আমাদের দেশের জন্যও ঝুঁকিপূর্ণ।এই কার্যক্রমের ফলে সরকার এবং নির্বাচিত কর্তৃপক্ষ রাজনৈতিক প্রভাব বিস্তারের অবাধ সুযোগ পাবে।”
তিনি বলেন, “জেইডিআই এই চুক্তি সম্পাদনে অংশ নেয়া প্রতিষ্ঠান বাছাই প্রক্রিয়া ছিল ত্রুটিপূর্ণ ও ভুল এবং সন্দেহাতীতভাবে এতে পক্ষপাত রয়েছে।”
আমাজোন বলেছে, তারা গত সপ্তাহে এই দরপত্র প্রক্রিয়ায় অস্বচ্ছতার বিষয় যুক্তরাষ্ট্রের আদালতকে অবহিত করেছে।
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বারবার আমাজোন এবং কোম্পানীর প্রতিষ্ঠাতা জেফ বেজোসের তীব্র সমালোচনা করেছেন। জেফ বেজোস ওয়াশিংটন পোস্ট পত্রিকার মালিক। এই পত্রিকাটি ট্রাম্প ও তার প্রশাসনের কড়া সমালোচনা করে আসছে।
ট্রাম্প গত জুলাইয়ে এক সংবাদ সম্মেলনে জেইডিআই’র দরপত্রে অংশ নেয়া মাইক্রোসফটের প্রধান প্রতিপক্ষ আমাজোনের অভিযোগ যাচাইয়ের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছিলেন।
বাসস/এএফপি/অনুবাদ-এমএবি/১৫০০/শআ