বাসস দেশ-২৬ : সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ট্রেনের বগি লাইনচ্যুতের ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন

115

বাসস দেশ-২৬
ট্রেন- তদন্ত কমিটি
সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ট্রেনের বগি লাইনচ্যুতের ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন
ঢাকা , ১৪ নভেম্বর , ২০১৯ ( বাসস) : সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায় রেল ষ্টেশন সংলগ্ন এলাকায় রংপুর এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন সহ ৭টি বগি লাইনচ্যুতের ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে ।
বৃহস্পতিবার দুপুর সোয়া দুইটার দিকে ঢাকা থেকে ছেড়ে যাওয়া রংপুর এক্সপ্রেস ট্রেন সিরাজগঞ্জের উল্লাপাড়ায় লাইনচ্যুত হয়ে দুর্ঘটনায় পড়ে।
সিরাজগঞ্জ থেকে বাসস প্রতিনিধি জানান, সিরাজগঞ্জ এডিসি জেনারেলকে প্রধান করে ৫ সদস্যর একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী ৫ কর্ম দিবসে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। অন্যদিকে রেলওয়ের পক্ষ থেকে ৪ সদস্য বিশিষ্ট আরো একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী ৭ কর্ম দিবসে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায় রেল স্টেশন সংলগ্ন এলাকায় রংপুর এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনসহ ৭টি বগি লাইনচ্যুতর ঘটনা ঘটে। এ ঘটনায় ট্রেনের ইঞ্জিন সহ দুইটি বগিতে আগুন ধরে যায়। এতে ট্রেনের লোকো মাস্টার এবং সহকারী লোকো মাস্টার আহত হয়েছেন। এ দুর্ঘটনায় ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।
স্থানীয়রা জানান, ট্রেনের অতিরিক্ত গতির কারণে এ দুর্ঘটনা ঘটেছে। দুপুরে দুর্ঘটনার সময় ট্রেনের ইঞ্জিন লাইন থেকে প্রায় ২০ হাত দূরে গিয়ে ছিটকে পরে। এ সময় ৬টি বগি ৫ থেকে ১০ হাত দূরত্বে লাইনের পাশে ছিটকে পড়ে। এতে ইঞ্জিন সহ দুইটি বগিতে মুহূর্তের মধ্যে আগুন ধরে যায়। ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার কাজ চালাচ্ছে । ঘটনাস্থল পরিদর্শন করেছেন জেলা প্রশাসক ডঃ ফারুক আহম্মদ, উল্লাপাড়া উপজেলা নির্বাহী অফিসার আরিফুজ্জামান আরিফ সহ রেলওয়ের উর্ধ্বতন কর্মকর্তারা।
উল্লাপাড়া ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার নাজির হোসেন ও সহকারী স্টেশন মাস্টার রফিকুল ইসলাম জানান, ঢাকা থেকে সকাল ১০টা ১৫ মিনিটে রংপুরগামী (৭৭১) রংপুর এক্সপ্রেস ছেড়ে আসে। দুপুর সোয়া ২টার দিকে উল্লাপাড়া রেলওয়ে স্টেশন এলাকায় পৌঁছার ১০০ ফিট আগেই ইঞ্জিন লাইনচ্যুত হয়ে পড়ে। এতে ৬টি বগিকে ধাক্কা দিলে ইঞ্জিনসহ ৭টি বগিই ট্রেন লাইন থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। এ সময় ইঞ্জিনসহ ২টি বগিতে আগুন ধরে যায়।
খবর পেয়ে সিরাজগঞ্জ ও উল্লাপাড়া ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে পৌছে।
রেল সচিব মো. মোফাজ্জেল হোসেন বাসসকে বলেন, এই দুর্ঘটনায় ট্রেনের ইঞ্জিনসহ সাতটি বগি লাইনচ্যুত হয়। এর মধ্যে ইঞ্জিনসহ দুটি বগিতে আগুন ধরে যায়। স্থানীয় লোকজন ও যাত্রীদের সহায়তায় আগুন নেভানো হয়। এই দুর্ঘটনায় কোন হতাহতের ঘটনা ঘটেনি।
তিনি আরো বলেন, ট্রেনের বগি উদ্ধারে ঈশ্বরদী থেকে উদ্ধারকারী ট্রেন ঘটনাস্থলে উদ্দেশ্য রওয়ানা হয়েছে। দ্রুত ট্রেন যোগাযোগ সচল করতে সংশ্লিষ্টরা কাজ করছেন।
বাসস/এমএম/সংবাদদাতা /কেসি/১৮২০/কেএআর