বাসস দেশ-২১ : ‘৯৯৯’ এবং ‘৩৩৩’র সাথে ন্যাশনাল হেল্পলাইন ১০৯’র পৃথক সমঝোতা স্মারক স্বাক্ষরিত

112

বাসস দেশ-২১
সমঝোতা স্মারক – স্বাক্ষর
‘৯৯৯’ এবং ‘৩৩৩’র সাথে ন্যাশনাল হেল্পলাইন ১০৯’র পৃথক সমঝোতা স্মারক স্বাক্ষরিত
ঢাকা, ১৪ নভেম্বর, ২০১৯ (বাসস) : নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে ন্যাশনাল হেল্পলাইন ১০৯ এর সাথে বাংলাদেশ পুলিশের জাতীয় জরুরী সেবা ৯৯৯ এবং এটুআই কর্মসূচির তথ্য ও সেবা ৩৩৩ এর মধ্যে পৃথক-পৃথক সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে আজ বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে সমঝোতা স্মারক দু’টি স্বাক্ষরিত হয়।
পৃথক দু’টি সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে পুলিশী সেবা,ফায়ার সার্ভিস, এ্যাম্বুলেন্স, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ, বাল্য বিয়ে রোধ এবং সরকারি দপ্তরের সাথে দেশের মানুষের সহজ যোগাযোগের পাশাপাশি কম সময়ে জনগণের উন্নতমানের সেবা প্রদান নিশ্চিত হবে।
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম,মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার ও মহা-পুলিশ পরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।
প্রধান অতিথির বক্তৃতায় ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, সকল হেল্পলাইনের মূল উদ্দেশ্য দ্রুততম সময়ে নাগরিক সেবা নিশ্চিত করা। কারণ অভিন্ন প্ল¬াটফর্ম যেকোন কাজকে সহজ করে দেয়।
জুনাইদ আহমেদ পলক বলেন, সমঝোতা স্মারক স্বাক্ষরের মধ্যদিয়ে তিনটি কল সেন্টারের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক হতে যাচ্ছে, যা জনগণের সেবার ক্ষেত্রে একে অপরকে সহযোগিতা করবে।
ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, প্রযুক্তির উন্নয়নে পুলিশিং ব্যবস্থা বদলে গেছে। সরকার জনবান্ধব, নারীবান্ধব ও শিশু বান্ধব পুলিশ বাহিনী গঠনে কাজ করছে। তিনি বরেন, আজকের এ সমঝোতা স্মারকের মাধ্যমে সমন্বিত সেবা প্রদান করা যাবে।
সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে তিনটি কল সেন্টারের সেবার বিষয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করা হয়। জাতীয় জরুরী সেবা ‘৯৯৯’- এ পর্যন্ত ১ কোটি ৩৮ লাখ কল রিসিভ করেছে,‘১০৯’ এর সেবা পেতে ফোন করেছে ২৮ লাখ ১২ হাজার মানুষ এবং তথ্য ও সেবা ‘৩৩৩’ নম্বর গত এক বছরে রিসিভ করেছে প্রায় ৪০ লাখ কল।
বাসস/সবি/জেডআরএম/১৭৪০/কেএমকে