বাসস দেশ-৭ : চ্যারিটেবল ট্রাস্ট মামলায় জামিন চেয়ে আপিল বিভাগে খালেদা জিয়ার আবেদন

133

বাসস দেশ-৭
আপিল-খালেদা
চ্যারিটেবল ট্রাস্ট মামলায় জামিন চেয়ে আপিল বিভাগে খালেদা জিয়ার আবেদন
ঢাকা, ১৪ নভেম্বর, ২০১৯ (বাসস): জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় জামিন চেয়ে এবার আপিল বিভাগে আবেদন করেছেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া।
এর আগে এই মামলায় খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ করে দেন একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ। সেই খারিজ আদেশের বিরুদ্ধে আজ আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আবেদন করেছেন খালেদা জিয়া।খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল সাংবাদিকদের জানান, হাইকোর্টে বেগম খালেদা জিয়ার জামিন আবেদন খারিজের বিরুদ্ধে আপিল করা হয়েছে। আপিলে জামিন চাওয়া হয়েছে ।
গত বছরের ১৮ নভেম্বর এ মামলায় সাজার রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন খালেদা জিয়া। সে আপিলে বিচারিক আদালতের দেয়া সাজার রায় বাতিল এবং মামলা থেকে খালাস চাওয়া হয়। সেই সাথে এ মামলায় জামিন আবেদন করেন খালেদা জিয়া।
গত বছরের ২৯ অক্টোবর ঢাকার পঞ্চম বিশেষ জজ আখতারুজ্জামান খালেদা জিয়াকে এ মামলায় ৭ বছরের কারাদন্ড ও ১০ লাখ টাকা জরিমানা করেন। মামলার অন্যান্য আসামিকেও একই সাজা দেয়া হয় এবং ট্রাস্টের সম্পত্তি বাজেয়াপ্তের ঘোষণা করেন আদালত। রায়ে বলা হয়, সার্বিক সাক্ষ্য-প্রমাণে প্রত্যেক আসামি রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যবহার করেছেন বলে প্রমাণিত হয়েছে।
জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে ৩ কোটি ১৫ লাখ টাকা লেনদেনের অভিযোগে বেগম খালেদা জিয়াসহ ৪ জনের বিরুদ্ধে ২০১০ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
মামলার অন্য আসামির মধ্যে ছিলেন, বেগম খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, হারিছ চৌধুরীর সাবেক এপিএস জিয়াউল ইসলাম মুন্না এবং ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার এপিএস মনিরুল ইসলাম খান।
এর আগে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ৫ বছরের সাজার রায় ঘোষণার পর বেগম খালেদা জিয়াকে কারাগারে নেয়া হয়। সে থেকে তিনি কারাবন্দী। কারা হেফাজতে বর্তমানে তিনি চিকিৎসার জন্য বিএসএমএমইউ হাসপাতালে রয়েছেন।
বাসস/এএসজি/ডিএ/১৫২০/শআ