বাসস দেশ-২৪ : বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিন উদযাপিত

132

বাসস দেশ-২৪
হুমায়ূন-জন্মদিন
বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিন উদযাপিত
গাজীপুর, ১৩ নভেম্বর, ২০১৯ (বাসস) : নানা কর্মসূচির মধ্য দিয়ে নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭১তম জন্মদিন উদযাপিত হয়েছে।
আজ বুধবার প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে গাজীপুর সদর উপজেলার পিরুজালীর নুহাশ পল্লীতে
৭৭১টি মোমবাতি প্রজ্বলনের মধ্য দিয়ে দিবসটির শুরু হয়। সকালে স্ত্রী মেহের আফরোজ শাওন তাদের দুই ছেলে নিষাদ ও নিনিতকে নিয়ে তার কবরে পুষ্পস্তবক অর্পণ করেন।
এদিকে নুহাশ পল্লীর বৃষ্টিবিলাসে ভাস্কর আসাদুজ্জামান খানের মুক্তিযুদ্ধ বিষয়ক চতুর্থ একক শিল্পকর্ম প্রদর্শনী হয়। এতে বিভিন্ন গাছের শেকড় দিয়ে তৈরি ৭১ টি শিল্পকর্ম প্রদর্শন করা হয়েছে।
সকাল থেকেই তার ভক্তরা নুহাশ পল্লীতে হুমায়ূন আহমেদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন এবং ঘুরে ঘুরে নূহাশ পল্লী দেখছেন।
হুমায়ূন আহমেদকে নিয়ে চ্যানেল আই, দূরন্ত টেলিভিশন, বাংলা ভিশন, রেডিও ভূমি আয়োজন করেছে হুমায়ূন মেলা, তার নিজের উপন্যাসের ওপর ভিত্তি করে চলচ্চিত্র প্রদর্শন, নাটক, আলোচনা সভা এবং তার রচিত গান পরিবেশনা।
অন্যদিকে, নিজ জেলা নেত্রকোনায় হিমুদের মিলন মেলায় পরিণত হয়েছে। হিমু পাঠক আড্ডা’র উদ্যোগে জেলা শহরের সাতপাই নদীর পাড় চক্ষু হাসপাতালের সামনে থেকে একটি বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের হয়। সকাল থেকেই জেলার বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা চক্ষু হাসপাতালের সামনে জড়ো হতে থাকে। বিশেষ করে তরুণরা হলুদ পাঞ্জাবী পড়ে ‘হিমু’ আর তরুণীরা নীল শাড়ি পড়ে ‘রূপা’ সেজে হুমায়ুন আহমেদের গানের সাথে সাথে নেচে গেয়ে আনন্দ করতে করতে আনন্দ শোভাযাত্রায় অংশগ্রহণ করে। আনন্দ শোভাযাত্রাটি জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে মোক্তারপাড়া মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়।
হুমায়ূন ভক্তদের নিয়ে জন্মদিনের কেক কেটে আনন্দ শোভাযাত্রার উদ্বোধন করেন প্রাবন্ধিক অধ্যাপক যতীন সরকার।
হিমু পাঠক আড্ডার উদ্যোগে বিকেলে জেলা প্রেসক্লাব মিলনায়তনে স্ব স্ব ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় প্রাবন্ধিক অধ্যাপক যতীন সরকার, কবি হেলাল হাফিজ ও নেত্রকোনা জেলা প্রেসক্লাবের সম্পাদক সাংবাদিক শ্যামলেন্দু পালকে গুণীজন সম্মাননা প্রদান করা হয়।
বাসস/সংবাদদাতা/এসএস/১৯২০/এএএ