বাসস দেশ-২৩ : পরিবেশ বিষয়ক দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু ২৭ নভেম্বর

122

বাসস দেশ-২৩
আওয়ামী লীগ-পরিবেশ সম্মেলন
পরিবেশ বিষয়ক দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু ২৭ নভেম্বর
ঢাকা, ১৩ নভেম্বর, ২০১৯ (বাসস) : দেশে প্রথমবারের মতো পরিবেশ বিষয়ক দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হচ্ছে আগামী ২৭ নভেম্বর।
‘টেকসই ভবিষ্যতের জন্য সবুজ পরিবেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে আগামী ২৭ ও ২৮ নভেম্বর ‘এনভায়রনমেন্টাল সলিউশনস্ ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট : টুওয়ার্ডস ডেভেলপড বাংলাদেশ’ শীর্ষক এই সম্মেলন অনুষ্ঠিত হবে।
বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির উদ্যোগে অনুষ্ঠিতব্য সম্মেলনে থিম স্পিকার হিসেবে উপস্থিত থাকবেন পরিবেশবিদ অধ্যাপক এমিরেটাস ড. আইনুন নিশাত।
সম্মেলনে আমেরিকা, জাপান, মালয়েশিয়া, অস্ট্রিয়া, চীন, সুইডেনসহ বিশ্বের প্রায় ২০টি দেশের পরিবেশ বিজ্ঞানীরাও উপস্থিত থাকবেন।
আয়োজক কমিটি জানায়, সম্মেলনের প্রথম ¬দিন ২৭ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে উদ্বোধনী অনুষ্ঠান এবং ২৮ নভেম্বর রাজধানীর সিরডাপ মিলনায়তনে পরিবেশ বিষয়ক ২২টি ভিন্ন ভিন্ন সায়েন্টিফিক বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হবে।
সম্মেলনে অংশগ্রহণের জন্য ইতোমধ্যে সারসংক্ষেপ আহ্বান করা হয়েছে। দেশে ও বিদেশে অবস্থানরত বিজ্ঞানীরা সম্মেলনে অংশগ্রহণ ও সারসংক্ষেপ জমা দিতে পারবেন।
আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক ও সম্মেলন আয়োজক কমিটির সম্পাদক দেলোয়ার হোসেন বলেন, এই ধরণের সম্মেলন বাংলাদেশের ইতিহাসে এটিই প্রথম।
তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি, বাংলাদেশ অচিরেই একটি পরিবেশবান্ধব রাষ্ট্র হবে, পরিবেশ বিষয়ে সচেতনতা এবং দেশি-বিদেশি পরিবেশ বিষয়ক বিজ্ঞানী ও গবেষকদের এই সম্মিলন পরিবেশ সচেতনতায় একটি সহায়ক পরিবেশ তৈরি করবে।’
সারসংক্ষেপ জমা দেয়ার শেষ তারিখ ১৫ নভেম্বর এবং অংশগ্রহণে ইচ্ছুক বিজ্ঞানীদের নিবন্ধনের শেষ তারিখ ২০ নভেম্বর। সারসংক্ষেপ পাঠানোর ঠিকানা [email protected]| সম্মেলন সম্পর্র্কে বিস্তারিত জানতে ভিজিট করুন ।
বাসস/সবি/এমএএস/১৯১৫/-আসাচৌ