বাসস ক্রীড়া-১১ : ওমানের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে চায় বাংলাদেশ

116

বাসস ক্রীড়া-১১
ফুটবল-বাংলাদেশ-ওমান-প্রিভিউ
ওমানের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে চায় বাংলাদেশ
ঢাকা, ১৩ নভেম্বর ২০১৯ (বাসস) : ফিফা বিশ্বকাপ ফুটবলের বাছাই পর্বে মধ্যপ্রভচ্যের শক্তিশালী দল ওমানের বিপক্ষে তীব্র প্রতিদ্বন্দ্বিতার মাধ্যমে ইতিবাচক ফলাফল পেতে চায় বাংলাদেশ। আগামীকাল বৃহস্পতিবার ওমানের মাস্কটের সুলতান কাবুস স্পোর্টস কমপ্লেক্সে এ্যাওয়ে ম্যাচে অংশ নেবে লাল সবুজের দল। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচটি।
পাঁচ দলের গ্রুপে তিন ম্যাচে অংশ নিয়ে এ পর্যন্ত একটি মাত্র পয়েন্ট সংগ্রহ করতে পেরেছে বাংলাদেশ। ফলে গ্রুপ তালিকার তলানীতেই পড়ে আছে তারা। কোলকাতায় স্বাগতিক ভারতের সঙ্গে ১-১ গোলে ড্রয়ের মাধ্যমে ওই পয়েন্টটি সংগ্রহ করেছে জেমি ডে’র শিষ্যরা।
ফিফা র‌্যাংকিংয়ের ১০০তম অবস্থানে থাকা ওমান প্রথমবারের মত প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছে পিছিয়ে থাকা বাংলাদেশের সঙ্গে। আগের ম্যাচে তারা গ্রুপ সেরা কাতারের কাছে হেরেছে ২-১ গোলে। তিন ম্যাচ থেকে ছয় পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে স্বাগতিক ওমান। আর চার ম্যাচ থেকে এশীয় চ্যাম্পিয়ন কাতারের সংগ্রহ ১০ পয়েন্ট।
ওমানের বিপক্ষে কালকের ম্যাচটি যে সহজ হবে না সে বিষয়ে শিষ্যদের জানিয়ে রেখেছেন বাংলাদেশ দলের কোচ জেমি ডে। এ সম্পর্কে দলকে প্রয়োজনীয় নির্দেশনাও দিয়ে রেখেছেন এই ইংলিশ কোচ।
আজ ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক জামাল ভুঁইয়াও বলেন, ‘কাল আমাদের জন্য কঠিন একটি ম্যাচ অপেক্ষা করছে। ওমান খুবই ভাল ও গোছানো দল। গোল করার মত বেশ কয়েকজন ভাল খেলোয়াড়ও তাদের রয়েছে। কিন্তু ওমানকে প্রতিহত করাটাই হবে আমাদের প্রধান কাজ।’
বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘আমরা অবশ্য বেশ ভালভাবেই অনুশীলন সেরেছি। শতভাগ আত্মবিশ্বাস নিয়েই কাল মাঠে নামব। ওমান খুবই ভাল দল। তাই তাদের প্রতি আমাদের সমীহ রয়েছে।’
কাতার ও ভারতের বিপক্ষে খেলা ম্যাচ থেকে প্রাপ্ত অনুপ্রেরণা কাল কাজে লাগাতে চায় বাংলাদেশ। ওই দুই ম্যাচের ভুলগুলো সুধরে নিতে চায় লাল সবুজের দলটি।
ইতোমধ্যে ওমানের কন্ডিশনের সঙ্গে অনেকটাই মানিয়ে নিয়েছে বাংলাদেশ। দলের সব সদস্যই ফিট ও ভাল অবস্থায় রয়েছে। আশা করছে ভারতের বিপক্ষে ম্যাচের মত ইতিবাচক ফলাফল নিয়ে মাঠ ছাড়বে।
গ্রুপের বাকী ম্যাচে বাংলাদেশ আগামী বছর ২৬ মার্চ আফগানিস্তানের, ৩১ মার্চ কাতারের, ৪ জুন ভারতের এবং ৯ জুন ফের ওমানের মোকাবেলা করবে ।
চলতি বছর ১০ সেপ্টেম্বর তাজিকিস্তানের রাজধানী দুশনাবেতে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বাছাইপর্ব শুরু করে বাংলাদেশ। ওই ম্যাচে ১-০ গোলে হেরে যায় লাল সবুজের দল। ১০ অক্টোবর ঢাকায় অনুষ্ঠিত দ্বিতীয় ম্যাচে এশিয় চ্যাম্পিয়ন কাতারের কাছে ২-০ গোলে হেরে যায় জামাল ভুঁইয়ার দল। ১৫ অক্টোবর কোলকাতায় স্বাগতিক ভারতের সঙ্গে ১-১ গোলে ড্র করে বাংলাদেশ।
অপরদিকে ৫ সেপ্টেম্বর গৌহাটিতে স্বাগতিক ভারতকে ২-১ গোলে হারিয়ে বাছাইপর্বে উড়ন্ত সুচনা করেছিল ওমান। ১০ অক্টোবর তারা ৩-০ গোলে হারায় আফগানিস্তানকে। তবে ১৫ অক্টোবর কাতারের কাছে ২-১ গোলে হেরে যায় ওমান।
বাসস/এমএইচসি/১৮৪০/স্বব