বাসস দেশ-১৪ : জনসংখ্যা ও উন্নয়ন সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে পাঁচটি প্রতিশ্রুতি ব্যক্ত করলেন স্বাস্থ্যমন্ত্রী

122

বাসস দেশ-১৪
স্বাস্থ্যমন্ত্রী-সম্মেলন
জনসংখ্যা ও উন্নয়ন সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে পাঁচটি প্রতিশ্রুতি ব্যক্ত করলেন স্বাস্থ্যমন্ত্রী
ঢাকা, ১৩ নভেম্বর, ২০১৯ (বাসস) : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক কেনিয়ার রাজধানী নাইরোবিতে অনুষ্ঠিত এক আন্তর্জাতিক সম্মেলনে মূল আলোচক হিসেবে উপস্থিত থেকে বিশ^ জনসংখ্যা ও উন্নয়ন সংক্রান্ত বিষয়াদির উপর পাঁচটি প্রতিশ্রুতি তুলে ধরেছেন ।
গতকাল মঙ্গলবার বাংলাদেশ সময় সন্ধ্যায় অনুষ্ঠিত ‘দি নাইরোবি সামিট অন ইন্টারন্যাশনাল কনফারেন্স অন পপুলেশন এন্ড ডেভলপমেন্ট (আইসিপিডি) : এ্যাকসেলারিটিং দি প্রমিজ’ শীর্ষক এই আলোচনায় তিনি এসব প্রতিশ্রতি তুলে ধরেন।
স্বাস্থ্যমন্ত্রীর দেয়া প্রতিশ্রুতিগুলো হচ্ছে- মাতৃমৃত্যু হার হ্রাসকরণ, পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহারের ক্ষেত্রে অপূর্ণ চাহিদার হার হ্রাসকরণ, লিঙ্গভিত্তিক সহিংসতা হ্রাসকরণ এবং এসডিজি- এর সাথে সংগতি রেখে জনমিত্তিক বৈচিত্র সংক্রান্ত বিষয়াদি মোকাবেলাপূর্বক জনমিত্তিক লভ্যাংশ অর্জন এবং আইসিপিডি ও এসডিজি অর্জনে দক্ষিণ-দক্ষিণ ও ত্রৈমাসিক সহযোগিতা জোরদারকরণ।
আজ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।
সম্মেলনে বাংলাদেশ সরকারের পক্ষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের নেতৃত্বে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানসহ আরও তিন জন সংসদ সদস্য, সরকারের সচিব ও মন্ত্রণালয়ের ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ অংশ নেন।
উল্লেখ্য, কেনিয়ার রাজধানী নাইরেবিতে ১২-১৪ নভেম্বর অনুষ্ঠেয় সম্মেলনে কেনিয়া, ডেনমার্ক সরকার ও জাতিসংঘ জনসংখ্যা উন্নয়ন তহবিল (ইউএফপিএ) সম্মেলনটি আয়োজন ও অর্থায়ন করছে।
১৯৯৪ সালে কায়রোতে অনুষ্ঠিত প্রথম জনসংখ্যা ও উন্নয়ন সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলন (আইসিপিডি) -এর ২৫ বছর পূর্তির প্রেক্ষাপটে নাইরোবির এই সম্মেলনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বক্তারা অভিহিত করেন। সম্মেলনে আইসিপিডি প্রোগ্রাম অব এ্যাকশন (পিওএ) বাস্তবায়নে অগ্রগতি, চ্যালেঞ্জ ও ভবিষ্যৎ করণীয়সহ সার্বজনীন প্রজনন অধিকার, জ্যামিতিক বৈচিত্র্য, লভ্যাং, লিঙ্গভিত্তিক সহিংসতা দূরীকরণ প্রভৃতি বিষয়াদির গুরুত্বপূর্ণ দিকগুলোও তুলে ধরা হয়।
উল্লেখ্য, সম্মেলনের ১২ নভেম্বর প্রথমদিনে বাংলাদেশের নেতৃবৃন্দ বিভিন্ন সেশনে অংশগ্রহণ করেন এবং পার্টনারশিপ পপুলেশন এন্ড ডেভলপমেন্ট (পিপিডি) এবং ইউএনএফএ-এর আয়োজনে ‘সাউথ-সাউথ ট্রাঙ্গুলার পার্টনারশিপ টু এ্যাকসেলারেট দি আইসিপিডি প্রমিজ’ শীর্ষক আলোচনাতে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক মডারেটর হিসেবেও দায়িত্ব পালন করেন।
সম্মেলনে প্যানেল আলোচক হিসেবে দক্ষিণ আফ্রিকার সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী, চীনের স্বাস্থ্য বিষয়ক মন্ত্রী, গাম্বিয়ার মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রী, ডেনমার্ক এবং কেনিয়াসহ অন্যান্য দেশের সরকারি প্রতিনিধিসহ বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের প্রধানগণ আইসিপিডি, পিওএ বাস্তবায়নের লক্ষ্যে নানা প্রতিশ্রুতিও ব্যক্ত করেন।
বাসস/সবি/এমএন/১৭৪৫/কেকে