বাসস রাষ্ট্রপতি-২ : করযোগ্য আয়ের নাগরিকদের সময়মতো আয়কর প্রদানের আহ্বান রাষ্ট্রপতির

137

বাসস রাষ্ট্রপতি-২
হামিদ-আয়কর মেলা
করযোগ্য আয়ের নাগরিকদের সময়মতো আয়কর প্রদানের আহ্বান রাষ্ট্রপতির
ঢাকা, ১৩ নভেম্বর,২০১৯ (বাসস) : রাষ্ট্রপতি মো:আবদুল হামিদ দেশের করযোগ্য আয়ের নাগরিকদের সময়মতো আয়কর প্রদানের আহ্বান জানয়েছেন।
তিনি বলেন,‘দেশের চলমান উন্নয়ন কর্মকান্ডের ধারাবাহিকতা রক্ষায় অভ্যন্তরীণ রাজস্ব আয় বৃদ্ধির কোনো বিকল্প নেই। তাই নিয়মিত আয়কর প্রদান আমাদের নাগরিক দায়িত্ব। আমি দেশের করযোগ্য আয়ের মালিক এমন নাগরিককে সময়মতো আয়কর প্রদানে এগিয়ে আসার উদাত্ত আহ্বান জানাচ্ছি।’
রাষ্ট্রপতি ‘আয়কর মেলা-২০১৯’ উপলক্ষে আজ এক বাণীতে এ আহবান জানান।
জাতীয় রাজস্ব বোর্ডের উদ্যোগে আগামীকাল বৃহস্পতিবার থেকে ২০ নভেম্বর ২০১৯ পর্যন্ত দেশব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে তিনি বলেন,‘এ বছর বিভিন্ন ক্যাটাগরিতে যে সকল করদাতা জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ট্যাক্সকার্ডের পাশাপাশি সর্বোচ্চ ও দীর্ঘমেয়াদি করদাতা হিসেবে পুরস্কার পাচ্ছেন তাদেরকে আমি আস্তরিক অভিনন্দন জানাচ্ছি।’
হামিদ বলেন,দেশের রাজস্ব আয়ের অন্যতম প্রধান উৎস আয়কর। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অভ্যন্তরীণ সম্পদ আহরণের মাধ্যমে দেশকে অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ করতে ১৯৭২ সালে রাষ্ট্রপতির ৭৬ নম্বর আদেশ বলে জাতীয় রাজস্ব বোর্ড গঠন করেন।
তিনি বলেন,এরই ধারাবাহিকতায় দেশের অর্থনীতির ভিত শক্তিশালী করতে প্রানমন্ত্রী শেখ হাসিনা ২০১০ সাল থেকে দেশে আয়কর মেলার চালু করেছেন। করদাতারা ‘আয়কর মেলায়’ একই ছাদের নীচে সবধরণের করসেবা পাচ্ছেন, যা রাজস্ব আহরণ বাড়াতে ইতিবাচক ভূমিকা রাখছে।
রাষ্ট্রপতি উল্লেখ করেন,আয়করের মতো জটিল একটি বিষয় নিয়ে আয়কর মেলার আয়োজন কেবল কর সংস্কৃতিতেই নয়, জাতীয় সংস্কৃতিতেও একটি নতুন মাত্রা যুক্ত করেছে।
তিনি ‘আয়কর মেলা-২০১৯’র যাবতীয় আয়োজনের সফলতা কামনা করেন।
বাসস/তবি/জেডআরএম/১৭১৫/-আসাচৌ