বাসস রাষ্ট্রপতি-১ : ডায়াবেটিস সম্পর্কে জনসচেতনতা সৃষ্টিতে সকলকে এগিয়ে আসার আহ্বান রাষ্ট্রপতির

131

বাসস রাষ্ট্রপতি-১
হামিদ-ডায়াবেটিস সেচতনতা
ডায়াবেটিস সম্পর্কে জনসচেতনতা সৃষ্টিতে সকলকে এগিয়ে আসার আহ্বান রাষ্ট্রপতির
ঢাকা, ১৩ নভেম্বর, ২০১৯ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ডায়াবেটিস সম্পর্কে জনসচেতনতা সৃষ্টিতে ডায়াবেটিক সমিতি’র পাশাপাশি সরকারি-বেসরকারি সংস্থা, গণমাধ্যমসহ সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।
বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ আহবান জানান।
ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে নিয়মিত খেলাধুলা, শরীরচর্চা এবং সুষম ও পরিমিত আহার অত্যন্ত জরুরি- এ কথা উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন,‘ডায়াবেটিস থেকে রক্ষা পেতে হলে ডায়াবেটিস প্রতিরোধের উপায় সম্পর্কে আমাদের জানতে হবে।’
তিনি বলেন, এ বিষয়ে পরিবারের মধ্য থেকেই সচেতনতার কাজ শুরু করতে হবে। বিশেষ করে ফাস্টফুড, কোমল পানীয়’র মতো ক্যালোরিসমৃদ্ধ খাদ্য গ্রহণে সংযমী হওয়া আবশ্যক।
বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও আগামীকাল বৃহস্পতিবার ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ পালিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে আবদুল হামিদ বলেন,আজ থেকে বার বছর আগে বাংলাদেশের উদ্যোগের কারণেই দিবসটি জাতিসংঘ দিবস হিসেবে মর্যাদা লাভ করে, যা বাংলাদেশের জন্য অত্যন্ত গর্বের।
তিনি বলেন,অব্যাহত নগরায়ণের কারণে জীবনযাপন ও খাদ্যাভ্যাসে ব্যাপক পরিবর্তন, কায়িক পরিশ্রমের অভাবসহ নানা কারণে বাংলাদেশে ডায়াবেটিসের প্রকোপ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। প্রায় প্রতিটি পরিবারেই ডায়াবেটিস এখন উদ্বেগের অন্যতম কারণ। বিশেষজ্ঞদের মতে, পরিবর্তিত জীবনধারণের কারণে ডায়াবেটিস যেমন বাড়ছে তেমনি অপরিকল্পিত গর্ভধারণের কারণেও ডায়াবেটিস বৃদ্ধি পাচ্ছে।
বিভিন্ন গবেষণার উদ্ধৃতি দিয়ে রাষ্ট্রপতি উল্লেখ করেন গর্ভকালীন ডায়াবেটিসে আক্রান্ত নারীদের অর্ধেকের বেশি পরবর্তীতে ডায়াবেটিসে আক্রান্ত হন। এমনকি অপরিকল্পিত গর্ভধারণের কারণে শিশু অপুষ্টির শিকার হলে এবং সেই শিশু পূর্ণবয়স্ক হবার পর অতিরিক্ত ওজন হলে তার ডায়াবেটিস হবার ঝুঁকি থাকে।
তিনি মনে করেন,এ প্রেক্ষাপটে এবারের ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’র প্রতিপাদ্য ‘আসুন, পরিবারকে ডায়াবেটিসমুক্ত রাখি’ যথাযথ হয়েছে।
রাষ্ট্রপতি ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সাফল্য কামনা করেন।
বাসস/তবি/জেডআরএম/১৭১০/-আসাচৌ