সংসদে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ (সুরক্ষা) বিল, ২০১৯ পাস

796

সংসদ ভবন, ১২ নভেম্বর, ২০১৯ (বাসস) : বাংলাদেশ ফ্ল্যাগ ভেসেলস (প্রটেকশন) অধ্যাদেশ রহিত করে নতুন আইন প্রণয়নে প্রয়োজনীয় বিধান করে আজ সংসদে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ (সুরক্ষা) বিল, ২০১৯ সংশোধিত আকারে পাস করা হয়েছে।
নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বিলটি পাসের প্রস্তাব করেন।
বিলে বাংলাদেশের বৈদেশিক বাণিজ্যে সমুদ্রপথে পরিবাহিত পণ্যের কমপক্ষে ৫০ ভাগ পণ্য দেশের পতাকাবাহী জাহাজে পরিবহনের বিধান করা হয়েছে। বিলে বাংলাদেশ থেকে অন্য দেশে বা অন্য দেশ থেকে বাংলাদেশে পণ্য পরিবহনে তৃতীয় দেশের পতাকাবাহী জাহাজে পরিবহণের অনুমতি দিতে পারবে বলে বিধান করা হয়।
বিলে বিদেশি জাহাজে দেশের উপকূলীয় অঞ্চলে বানিজ্যিক পণ্য পরিবহণে নিষেধাজ্ঞার বিধান করা হয়েছে। তবে কর্তৃপক্ষের অব্যাহতি সনদপ্রাপ্ত জাহাজের ক্ষেত্রে এ বিধান প্রযোজ্য হবে না।
এছাড়া বিলে জাহাজ, পণ্যসহ সংশ্লিষ্ট বিষয়ে অসত্য তথ্য প্রদানে শাস্তি বা জরিমানা আরোপের বিধান করা হয়েছে। বিলে বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়।
জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ,রুস্তম আলী ফরাজী, পীর ফজলুর রহমান, শামীম হায়দার পাটোয়ারী, বেগম রওশন আরা মান্নান, ও বিএনপির হারুনুর রশীদ, রুমিন ফারহানা বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে একটি সংশোধনী গ্রহণ করা হয়। বাকী প্রস্তাবগুলো কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।