বাসস ক্রীড়া-১৮ : সাকিব হতে পারতেন এই সিরিজে আমাদের মূল ভরসা : মিথুন

272

বাসস ক্রীড়া-১৮
ক্রিকেট-মিথুন-সাকিব
সাকিব হতে পারতেন এই সিরিজে আমাদের মূল ভরসা : মিথুন
ইন্দোর, ১২ নভেম্বর ২০১৯ (বাসস) : ভারতের বিপক্ষে প্রথম ম্যাচ দিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপ শুরুর করার সব ধরনের প্রস্তুতি শেষ করেছে বাংলাদেশ। আগামী ১৪ নভেম্বর ইন্দোরে শুরু হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। আর এ টেস্টের সকল আলোচনার কেন্দ্র বিন্দুতে এখনো উচ্চারিত হচ্ছে টাইগার অল রাউন্ডার সাকিব আল হাসানের নাম।
বাংলাদেশ টেস্ট দলের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান আইসিসির নিষেধাজ্ঞার কারণে অংশ নিতে পারছেন না এই সিরিজে। বাজিকরদের প্রস্তাবের বিষয়ে তাৎক্ষণিকভাবে কর্তৃপক্ষকে জানাতে ব্যর্থ হওয়ায় সাকিবকে দুই বছরের জন্য ক্রিকেট থেকে নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।
সাকিবকে বাইরে রেখেও স্বাগতিক ভারতের বিপক্ষে টি-২০ সিরিজের এক ম্যাচে জয়লাভ করেছে বাংলাদেশ। টেস্ট সিরিজের আগে ওই তারকার অভাব আরো বেশি করে অনুভূত হচ্ছে টাইগার শিবিরে।
এমনিতেই ভারতের মাটিতে তাদের বিপক্ষে টেস্ট খেলা বিশ্বের যে কোন দলের জন্যই কঠিন। আর বাংলাদেশ তাদের সেরা খেলোয়াড়কেই বাইরে রেখে ভারতের বিপক্ষে টেস্ট খেলতে মাঠে নামতে যাচ্ছে। একই সঙ্গে আরেক অভিজ্ঞ ব্যাটসম্যান তামিম ইকবালকেও পাচ্ছেনা টিম বাংলাদেশ। সন্তান সম্ভবা স্ত্রীর পাশে থাকতে এই সিরিজ থেকে বিরত রয়েছেন টাইগার ওপেনার। দ্বিতীয় সন্তানের জন্ম দিচ্ছেন তামিমের স্ত্রী।
বিশ্ব ক্রিকেটে সাকিবের মত জেনুইন অল রাউন্ডার পাওয়া ভার। যে কারণে তিনি দলে থাকলে দল বাড়তি সুবিধা লাভ করতো। তিনি একাই বাড়তি একজন বোলার ও ব্যাটসম্যানের ভুমিকায় অবতীর্ন হতেন। এখন তার অনুপস্থিতিরি কারণে বাড়তি একজন ব্যাটসম্যান ও বোলার দলকার হবে টাইগার দলে। এতেও তার অভাব পূরণ হবার নয়। কারণ তার মত মেধাবীর ঘাটতি থেকেই যাবে।
বাংলাদেশ দলের মিডল অর্ডার ব্যাটসম্যান মোহাম্মদ মিথুন বলেন, ‘আমরা যে সাকিবকে মিস করছি সে বিষয়ে কোন সন্দেহ নেই। সাকিবের ঘাটতি পূরণ করার ক্ষমতা বাংলাদেশ দলের নেই। তিনি যদি দলে থাকতেন, তাহলে মুল ভরসা হয়েই থাকতেন। দলের অনেক ঘটাতিই তিনি পূরণ করতে পারতেন।’
মিথুন বলেন, কিন্তু তিনি যেহেতু দলে নেই সেহেতু আর পেছনে তাকানোর সুযোগ নেই। সাকিবকে ছাড়াই এই সিরিজে আমাদের ভাল করার চেষ্টা করতে হবে। তিনি যেহেতু নেই, সেহেতু সেটি নিয়ে আর ভাবার সুযোগ নেই। বর্তমান দল নিয়েই কিভাবে ভাল করা যায়, সেটির প্রতিই আমাদের জোর দিতে হবে।’
বাসস/এমএইচসি/২০০৫/স্বব