বাসস ক্রীড়া-১২ : অস্ট্রেলিয়া টি-২০ বিশ্বকাপ শিরোপা খরা দূর করবে : গিলক্রিস্ট

115

বাসস ক্রীড়া-১২
ক্রিকেট- অস্ট্রেলিয়া- টি ২০-গিলক্রিস্ট
অস্ট্রেলিয়া টি-২০ বিশ্বকাপ শিরোপা খরা দূর করবে : গিলক্রিস্ট
মুম্বাই, ১২ নভেম্বর ২০১৯ (বাসস) : পরাশক্তি অস্ট্রেলিয়া ক্রিকেটের প্রায় সবগুলো ফর্মেটেরই ট্রফি নিজেদের কেবিনেট বন্দী করেছে। শুধু মাত্র টি-২০ বিশ্বকাপ ট্রফি তাদের কেবিনেটে নেই। তবে নিজ মাঠে আসন্ন আসরে অস্ট্রেলিয়া সে খড়া দূর করবে বলে মন্তব্য করেছেন দেশটির সাবেক উইকেটরক্ষক এ্যাডাম গিলক্রিস্ট।
ওয়ানডে বিশ্বকাপের সর্বোচ্চ পাঁচ বার শিরোপা জয় করেছে অস্ট্রেলিয়া। কিন্তু এখনো পর্যন্ত ক্রিকেটের সংক্ষিপ্ততম ভার্সনের কোন শিরোপাই ঘরে তুলতে পারেনি তারা। অথচ ২০০৭ সাল থেকে এ পর্যন্ত শুরু হওয়া ছয়টি টি-২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে।
সাম্প্রতিক সময়ে অবশ্য এই ফর্মেটের বেশ আলো ছড়াচ্ছে এ্যারন ফিঞ্চের নেতৃত্বাধীন অসি টি-২০ ক্রিকেট দল। পরপর তারা সিরিজ জয় করেছে শ্রীলংকা ও পাকিস্তানের বিপক্ষে। ২০১৯ সালে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে এখনো পর্যন্ত অপরাজিত রয়েছে অস্ট্রেলিয়া। গিলক্রিস্ট বলেন, আগামী অক্টোবরে অস্ট্রেলিয়ায় শুরু হতে যাওয়া টি-২০ ক্রিকেটে ঘরোয়া কন্ডিশনের কারণে তাদেরকে হারানো কঠিন হবে।
তিনি বলেন, ‘এই গ্রীষ্মে তারা যেভাবে শুরু করেছে তাতে আমার মনে হয় বেশ ভাল অবস্থাতেই রয়েছে। নিজস্ব কন্ডিশনে সব কিছুই তাদের চেনা-জানা, এটি দারুণ ব্যাপার। আমার মনে হয় শুধু বিশ্বকাপের জন্য নয়, অস্ট্রেলিয়া আসলেই ধারাবাহিকভাবে বেশ সেরা অবস্থানে রয়েছে।’
শ্রীলংকা ও টি-২০ ক্রিকেটে বর্তমানে বিশ্ব র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা পাকিস্তানকে নিজেদের মাটিতে হোয়াইট ওয়াশ করার আগে গত ফেব্রয়ারিতে ভারতের মাটিতে ২-০ ব্যবধানে সিরিজ জয় করেছে অস্ট্রেলিয়া। আগামী বছররের বিশ্বকাপের আগে তারা আরো বেশ কিছু ম্যাচে অংশ নিবে।
মুম্বাইয়ে পর্যটন সংক্রান্ত একটি প্রচারনার কাজে যোগ দিতে গিয়ে ২০০৮ সালে ক্রিকেট থেকে অবসর নেয়া গিলক্রিস্ট বলেন, সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটের জন্য সঠিক কম্বিনেশন খুঁজে পেতে এখনো পর্যাপ্ত সময় অস্ট্রেলিয়ার হাতে রয়েছে। তিনি বলেন, ‘আমার মনে হয় তারা এখনো সেটি নিয়ে কাজ করে যাচ্ছে। তারা কি একজন স্পিনার খেলাবে, নাকি দু’জন, এবং ব্যাটিং অল রাউন্ডার মিচেল মার্শকে খেলাবে, নাকি মার্কাস স্টয়নিসকে খেলাবে তা নিয়ে কাজ করছে।’
অস্ট্রেলিয়ার এই কিংবদন্তী ক্রিকেটার বলেন, ‘এ্যাস্টন আগার সত্যি ভাল করছে। আপনি যদি বিশ্ব ক্রিকেটের সবচেয়ে সফল বোলারদের দিকে তাকান, তাহলে দেখবেন সেখানে স্পিনাররাই বেশি সফল। র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা ১০ বোলারের মধ্যে নয় জনই স্পিনার। এই বিষয়ে কাজ করার জন্য অস্ট্রেলিয়া পর্যাপ্ত সময় পাচ্ছে। আশা করি সবকিছু বিবেচনায় নিয়ে সত্যিকারের একটি ভারসাম্যপূর্ণ স্কোয়াড গঠন করা হবে।’
টিম পাইনের উইকেটরক্ষনও দারুণ হচ্ছে উল্লেখ করে গিলক্রিস্ট বলেন, ৩৪ বছর বয়সি এই টেস্ট অধিনায়কও বেশ ভাল করছেন। ‘অসাধারণ কাজ’ করছে ।
গত বছর দক্ষিণ আফ্রিকার কেপটাউন কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে আগামী মার্চ পর্যন্ত নেতৃত্ব থেকে দূরে থাকতে হবে অস্ট্রেলিয়ার ব্যাটিং জাদুকর স্টিভ স্মিথকে। এই অন্ধকারাচ্ছন্ন সময়ে টেস্ট দলকে নেতৃত্ব দিয়ে সঠিক পথে ফেরাতে দারুণ ভূমিকা রেখে যাচ্ছেন পাইন।
২০০১ সালের পর পাইনের নেতৃত্বেই ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ ট্রফি ধরে রাখতে সক্ষম হয়েছে অস্ট্রেলিয়া। তবে অসাধারণ ব্যাটিং দক্ষতা দেখিয়ে স্মিথও নেতৃত্ব ফিরে পাবার দাবীদার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।
অস্ট্রেলিয়ার হয়ে ৯৬টি টেস্ট ও ২৮৭টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে অংশ নেয়া গিলক্রিস্ট বলেন, ‘আমি এখনো মনে করি টেস্টে সে-ই (পাইন) সেরা উইকেটরক্ষক। অন্য সব খেলোয়াড়ের মত সেও দলের মধ্যে নিজের অবস্থানকে সঠিকভাবে ধরে রেখেছে। খেলোয়াড় হিসেবেও নির্বাচনের জন্য সে হচ্ছে সেরা অপসন। আমার মতে সে দারুণ করছে।
দলকে ভারসাম্যপূর্ণ অবস্থায় ফিরিয়ে আনার ক্ষেত্রে কোচ জস্টিন ল্যাঙ্গারের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে সে গত ১২ মাস ধরেই কঠোর পরিশ্রম করে যাচ্ছে। দায়িত্ব থেকে তাকে সরিয়ে দেয়ার কারণ আমি দেখছি না। কারণ সে এখনো পারফর্মের মধ্যেই আছে।’
বাসস/ওয়েবসাইট/এমএইচসি/১৮৩৫/স্বব