শেষ পর্যন্ত বাংলাদেশ সিরিজ দিয়ে দিবা-রাত্রির টেস্ট খেলতে নামছে ভারত

169

ইন্দোর, ১২ নভেম্বর, ২০১৯ (বাসস): ২০১৫ সালে শুরু হওয়ার পর থেকই দিবা-রাত্রির টেস্টে খেলতে অনীহা প্রকাশ করে আসছে ভারত। গোলাপি বলের টেস্ট খেলেনি বাংলাদেশও। বর্তমানে বিশ্বে টেস্ট খেলুড়ে দেশ ১২টি। তার মধ্যে আফগানিস্তান এবং আয়ারল্যান্ড টেস্ট মর্যাদা পেয়েছে সম্প্রতি। বাকি দশ দলের মধ্যে কেবলমাত্র বাংলাদেশ ও ভারত ছাড়া সবাই দিবা-রাত্রির টেস্ট খেলেছে। তবে এবার শেষ পর্যন্ত চলতি মাসেই বাংলাদেশের বিপক্ষে দুই টেস্ট সিরিজের অংশ হিসেবে প্রথম দিবা-রাত্রির টেস্ট খেরতে নামছে ভারত। প্রথমবারের মত গোলাপি বল ব্যবহারে কিছুটা আশংকা থাকতে পারে। তবে হতাশায় ঘুম হারামের বিষয় নেই কোন দলেরই।
দূর্নীতি বিরোধী নিয়ম ভঙ্গের দায়ে নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানকে আইসিসি এক বছরের জন্য নিষিদ্ধ করার পর নেতৃত্বে পরিবর্তন আনতে বাধ্য হয়েছে বাংলাদেশ দল।
লংগার ভার্সনের আগে তিন ম্যাচের টি-২০ সিরিজে মুখোমুখি হয় বাংরাদেশ ভারত। মাহমুদুল্লাহ রিয়াদের নেতৃত্বে টাইগার দল জয় দিয়ে শুরু করলেও শেষ পর্যন্ত রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতের কাছে ২-১ ব্যবধানে সিরিজ হেরেছে বাংলাদেশ দল। তবে তাদের পারফরমেন্সে মুগ্ধ হয়েছে ক্রিকেট বিশ্ব।
আগামী বৃহস্পতিবার ইন্দোরে শুরু হওয়া সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ-ভারত। সাকিবের অবর্তমানে দলের নেতৃত্ব পাওয়া মোমিনুল হকের জন্য সিরিজটি হতে পারে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এ সিরিজ দিয়েই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপ শুরু করতে যাচ্ছে বাংলাদেশ দল।
টেস্ট চ্যাম্পিয়নশীপ শুরু হওযার পর গত মাসে দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করাসহ পাঁচ সিরিজের সব ক’টিতেই জয় পেয়েছে ভারত। গত মাসে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নিজ মাঠে টানা ১১ টেস্ট সিরিজ জয়ের রেকর্ডও গড়েছে বিরাট কোহলির নেতৃত্বাধীন দলটি।
সাকিব ছাড়াও বাংলাদেশ দলে নেই ওপেনার তামিম ইকবাল ও অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। সন্তান সম্ভবা স্ত্রীর পাশে থাকতে ছুটি নিয়েছেন তামিম এবং পিঠে ইনজুরির কারণে নেই সাইফউদ্দিন।
পিঠে ইনজুরির কারণে ভারতীয় দলে নেই পেসার জসপ্রিত বুমরাহ। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ মিস করা অপর দুই পেসার মোহাম্মদ সামি ও উমেষ যাদব ফিরেছেন দলে।
বছরের পর বছর যেখানে টেস্টে ওপেনিং জুটি নিয়ে চিন্তিত ছিল ভারত সেখানে রোহিত শর্মার সাম্প্রতিক ফর্মের কারণে এখন নিশ্চিন্ত ভারত শিবির।
সিমিত ওভার ক্রিকেটের এ মহাতারকা দক্ষিণ আফ্রিকা সিরিজে টেস্ট ওপেনার হিসেবে মাঠে নেমেই একটি ডাবল সেঞ্চুরিসহ চার ইনিংসের তিনটিতেই একশ প্লাস রান করে নির্বাচিত হয়েছেন সিরিজ সেরা।
টি-২০ সিরিজে নেতৃত্ব দেয়া ডান হাতি এ ব্যাটসম্যানের জন্য নতুন চ্যালেঞ্জ হতে যাচ্ছে আগামী ২২ নভেম্বর কোলকাতার ইডেন গার্ডেনে শুরু হওয়া দিবা-রাত্রির ম্যাচটিসহ বাংলাদেশের বিপক্ষে এ সিরিজটি।
গোলাপি বল ব্যবহারের অভিজ্ঞতা সম্পন্ন দুই দলের কতিপয় খেলোয়াড়ের একজন হচ্ছেন রোহিত শর্মা।
সম্প্রতি এক সাক্ষাৎকারে রোহিত বলেন, ‘ঘরোয়া দুলিপ ট্রফিতে গোলাপি বলে আমি একটিমাত্র ম্যাচ খেলেছি। তবে সে সময় আমি ছয় নম্বরে ব্যাটিং করেছি, এখন আমি ওপেনার।’
তবে অভিজ্ঞতা নিয়ে আতঙ্কিত হওয়ার চেয়েও বেশি উত্তেজিত উল্লেখ করে রোহিত আরো বলেন, ‘ অবশ্যই গোলাপি বলে আমাদের আরো বেশি অভিজ্ঞতা দরকার। তবে একটি দিবা-রাত্রির টেস্ট খেলতে এটা আমাদের দারুন একটি সময়।’