শিল্পকলায় আবারো মঞ্চস্থ হলো কালজয়ী ‘উজানের মৃত্যু’

526

ঢাকা, ১ জুলাই, ২০১৮ (বাসস) : কালজয়ী কথাশিল্পী ও নাট্যকার সৈয়দ ওয়ালীউল্লাহ’র নাটক ‘উজানের মৃত্যু ’ পুনরায় মঞ্চস্থ করলো রাজধানীর নাটকের দল পালাকার। সৈয়দ ওয়ালীউল্লাহ রচিত বাস্তব জীবনের গল্প নিয়ে দর্শক নন্দিত নিরীক্ষাধর্মী নাটকটি বিপুলসংখ্যক দর্শক আবারো উপভোগ করে।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিক্ষণ থিয়েটারে শনিবার রাতে নাটকটি সন্ধ্যা সাড়ে ছয়টা ও রাত সাড়ে সাতটায় মঞ্চস্থ হয়।
‘উজানের মৃত্যু’ নাটকের নির্দেশক শামীম সাগর। তিনি নাটকের শুরুতে দর্শকদের উদ্দেশে নাটকের সারসংক্ষেপ তুলে ধরেন। তিনি বলেন, পালাকারের সব নাটকই নিরীক্ষাধর্মী। বাংলা সাহিত্য ও নাটকের কালজয়ী লেখক সৈয়দ ওয়ালীউল্লাহ নাটকটিতে বাঙালির জীবনে ঘটে যাওয়া বিচিত্র ঘটনা তুলে ধরেছেন। শ্রমজীবী, কর্মজীবী, খেটে খাওয়া মানুষ তাদের জীবন গড়ে তুলতে গিয়ে কত যে অত্যচার নির্যাতনের শিকার হন তা তিনি এতে তুলে ধরেছেন।
নাটকের অধিকর্তা আমিনুর রহমান মুকুল বাসস’কে বলেন, পালাকার অতীতের সব নাটকই নিরীক্ষাধর্মী ছিল। এটা সেই ধারারই নাটক। বর্তমান প্রজন্মের দর্শকদের কাছে সৈয়দ ওয়ালীউল্লাহ’র নাটককে নতুনভাবে উপস্থাপনের চিন্তা থেকে এই প্রযোজনাটি তারা মঞ্চে আবার নিয়ে এসেছেন। তিনি বলেন, এবারের প্রযোজনায় একদল নবীন শিল্পীরা অভিনয় করছেন।
নাটকটিতে অভিনয় করেছেন আসাদুজ্জামান শুভ, সাজ্জাদ হোসেন নিষাদ, মুনিরা অবনী, শতাব্দী সানমানা, সোনিয়া আক্তার, ফাইমা মল্লিক শিশির, নির্ভানা ইভা, অধরা হাসান। শিল্প নির্দেশনায় আমিনুর রহমান মুকুল, কোরিওগ্রাফি অনিকেত খান, সংগীত পরিচালনায় অজয় দাশ ও সাব্বির এবং প্রধান সমন্বয়কারী হচ্ছেন চারু পিন্টু।
পালাকার ইতিপুর্বে যে সব নাটক প্রযোজনা করেছে, সেগুলো হচ্ছে-রবীন্দ্রনাথের ‘ডাকঘর’, সেলিম আল দীনের ‘বাসন’, ব্রেটল্ড ব্রেখটের ‘ রাইফেল’, উডি এ্যালেন’-এর ‘ডেথ নকস’ প্রভৃতি। এ সব নাটক প্রযোজনার মাধ্যমে দলটি নিজেদের স্বাতন্ত্র্যের স্বাক্ষর রেখেছে।