বাসস দেশ-১৭ : আন্তর্জাতিক কমিউনিটি স্বাস্থ্যকর্মী সম্মেলন শুরু আগামী ২২ নভেম্বর

118

বাসস দেশ-১৭
স্বাস্থ্যকর্মী-সম্মেলন
আন্তর্জাতিক কমিউনিটি স্বাস্থ্যকর্মী সম্মেলন শুরু আগামী ২২ নভেম্বর
ঢাকা, ১২ নভেম্বর, ২০১৯ (বাসস) : ২য় আন্তর্জাতিক কমিউনিটি স্বাস্থ্যকর্মী সম্মেলন শুরু হচ্ছে আগামী ২২ নভেম্বর।
আজ মঙ্গলবার মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই কথা জানানো হয়।
সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ড. নাসিমা সুলতানা লিখিত বক্তব্য পাঠ করেন।
তিনদিন ব্যাপী এই সম্মেলন শেষ হবে ২৪ নভেম্বর। কমিউনিটি স্বাস্থ্যকর্মী সম্মেলন রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত হবে।
এবছর সম্মেলনের মূল প্রতিপাদ্য ‘সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা অর্জনে অসংক্রামক ব্যাধির নিয়ন্ত্রণ ও প্রতিরোধে কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের সম্ভাবনা’।
সাংবাদ সম্মেলনে জানানো হয়, স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলোতে কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের কর্মসূচি, কমিউনিটি স্বাস্থ্যকর্মী ও সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা, অসংক্রামক রোগ প্রতিরোধে কমিউনিটি স্বাস্থ্যকর্মী-সংশ্লিষ্ট কর্মসূচি এবং ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতে কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের অবস্থান নিয়ে সম্মেলনে আলোচনা করা হবে।
এর আগে ২০১৭ সালে উগান্ডার রাজধানী কাম্পালায় প্রথমবারের মতো আন্তর্জাতিক কমিউনিটি স্বাস্থ্যকর্মী সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহের সাথে সমন্বয় রেখে স্বাস্থ্য খাতের বিভিন্ন বিষয়ে কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের সম্পৃক্ততাকে সামনে তুলে আনা হয়েছিল।
সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার ঢাকায় অনুষ্ঠিতব্য সম্মেলনে দেশ ও দেশের বাইরের শিক্ষাবিদ, স্বাস্থ্য বিশেষজ্ঞ ও উন্নয়ন সহযোগী এবং অন্যান্য পেশাজীবীরা একটি অভিন্ন অবস্থান থেকে কমিউনিটি স্বাস্থ্যকর্মীদেরকে স্বাস্থ্য খাতে কাজে লাগিয়ে আগামীর সম্ভাবনাময় কৌশল পন্থা প্রণয়নে সহায়তা করবে।
সংবাদ সম্মেলনে লাইন ডিরেক্টর কমিউনিটিভিত্তিক স্বাস্থ্যসেবা (সিবিএইচসি) অধ্যাপক ড. আবুল হাশেম খান, আইসিডিডিআরবি হেলথ সিস্টেমস ও পপুলেশন স্টাডিজ বিভাগের বিজ্ঞানী ও প্রকল্প পরিচালক ড. ইকবাল আনোয়ার প্রমুখ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/বিকেডি/১৭৪০/এএএ