গায়ের রঙ নয়, যোগ্যতার ভিত্তিতেই বালোতেল্লি জাতীয় দলে ডাক পাবেন : মানচিনি

147

রোম, ১২ নভেম্বর ২০১৯ (বাসস) : একজন খেলোয়াড় হিসেবে নিজের যোগ্যতা দিয়েই মারিও বালোতেল্লি জাতীয় দলে ডাক পাবেন বলে বিশ্বাস করেন ইতালিয়ান কোচ রবার্তো মানচিনি। এখানে গায়ের রঙ কিংবা বর্নবাদী আচরণ কোন অর্থবহন করে না।
প্রায় বছর খানেক যাবত মানচিনির অধীনে জাতীয় দলের বাইরে রয়েছেন বালোতেল্লি। সম্প্রতি তাকে জাতীয় দলের নেবার জন্য ইতালিয়ান ফুটবল ফেডারেশনের সভাপতি গ্যাব্রিয়েল গ্রাভিনা অনুরোধ জানিয়েছেন। সভাপতির দাবী বালোতেল্লিকে দলে নিলে তা বর্নবাদীদের বিপক্ষে একটি শক্ত বার্তা বহন করবে। গত সপ্তাহে ভেরোনার বিপক্ষে সিরি-এ লিগে ব্রেসিয়ার হয়ে খেলার সময় বর্নবাদী আচরণের শিকার হয়েছিলেন বালোতেল্লি।
মানচিনির অধীনে প্রথম দুটি স্কোয়াডে ডাক পেয়েছিলেন বালোতেল্লি। ২০১৪ সালের বিশ্বকাপের পর ইতালির হয়ে প্রথম ম্যাচেও খেলেছিলেন। কিন্তু তারপর থেকে আর জাতীয় দলে ডাক পাননি। ইউরো ২০২০ বাছাইপর্বে বসনিয়া-হার্জেগোভেনিয়া ও আর্মেনিয়ার বিপক্ষে আসন্ন দুটি ম্যাচের জন্যও বালোতেল্লি বিবেচিত হননি।
মানচিনি বলেছেন, ‘ফুটবল সবাইকে এক ছাতার নীচে নিয়ে আসে, এখানে কোন কিছুই আলাদা নয়। আমরা ২০২০ ইউরো খেলতে যাচ্ছি। অথচ এখনো আমরা গায়ের রঙ নিয়ে আলোচনা করছি। আমার বিশ্বাস মারিও এসব নিয়ে মোটেই চিন্তিত নয়, এখনো তার অনেক কিছু করার সময় ও বয়স আছে। আবারো যদি সে জাতীয় দলে ডাক পায় অবশ্যই সেটা তার যোগ্যতার ভিত্তিতেই। এখানে অন্য কোন বিষয় আসাই উচিৎ নয়।’
ইন্টার মিলানে বালোতেল্লির ক্যারিয়ার শুরুর করার পিছনে মানচিনির অনেক বড় ভূমিকা ছিল। এছাড়া ম্যানচেস্টার সিটিতেও বালোতেল্লির কোচ ছিলেন মানচিনি। নিজের ঘরের ক্লাব ফ্রেঞ্চ ক্লাব মার্সেই থেকে ব্রেসিয়ায় যোগদানের পর ৭ ম্যাচে তিনি করেছেন দুই গোল। ২০১০ সালে আজ্জুরিদের হয়ে অভিষেকের পর ৩৬টি আন্তর্জাতিক ম্যাচে করেছেন ১৪ গোল।
পিএসজি মিডফিল্ডার মার্কো ভেরাত্তির ইনজুরির সুযোগে ইতালি দলে আরো ডাক পেয়েছেন বালোতেল্লির ব্রেসিয়া সতীর্থ সান্দ্রো টোনালি। ইনজুরির কারনে দল থেকে আরো বাদ পড়েছেন সাসোলো ফরোয়ার্ড ডোমেনিকো বেরারডি ও রোমা ডিফেন্ডার লিওনার্দো স্পিনাজ্জোলা।
ইতোমধ্যেই আগামী বছর ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের মূল পর্বের টিকিট নিশ্চিত করে ফেলেছে ইতালি। তবে বসনিয়ার বিপক্ষে শুক্রবারের ম্যাচে জয়ী হতে পারলে আজ্জুরিদের টানা ১০ ম্যাচে জয়ের কৃতিত্ব অর্জিত হবে। ১৯৩৮-৩৯ মৌসুমে ভিট্টোরিও পোজোর অধীনে করা টানা ৯ ম্যাচের দীর্ঘদিনের রেকর্ডও এর মাধ্যমে শেষ হবে।
গ্রুপ-জে’র শেষ ম্যাচে আগামী ১৮ নভেম্বর পালেরমোতে আর্মেনিয়াকে আতিথ্য দিবে ইতালি।