বাসস দেশ-২ : ব্রাহ্মণবাড়িয়ায় রেল দুর্ঘটনা তদন্তে তিনটি তদন্ত কমিটি গঠন

159

বাসস দেশ-২
রেল দুর্ঘটনা-তদন্ত কমিটি
ব্রাহ্মণবাড়িয়ায় রেল দুর্ঘটনা তদন্তে তিনটি তদন্ত কমিটি গঠন
ঢাকা, ১২ নভেম্বর, ২০১৯ (বাসস): ব্রাহ্মবাড়িয়ার কসবার মন্দবাগ রেলস্টেশন এলাকায় আন্তঃনগর দুই ট্রেনের ভয়াবহ সংঘর্ষের প্রেক্ষিতে তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আরো দুটি তদন্ত কমিটি গঠন প্রক্রিয়াধীন রয়েছে।
আজ মঙ্গলবার সকালে তদন্ত কমিটিগুলো গঠন করা হয়েছে বলে বাসসকে জানিয়েছেন রেল সচিব মো. মোফাজ্জেল হোসেন।
মোফাজ্জেল হোসেন জানান, ব্রাহ্মবাড়িয়ার কসবায় রেল দুর্ঘটনার তদন্তে মন্ত্রণালয়ের পক্ষ থেকে গঠিত দুই কমিটির একটিতে প্রধান যান্ত্রিক প্রকৌশলী (পূর্বাঞ্চল) মিজানুর রহমানকে আহবায়ক করে চার সদস্যের কমিটি এবং অপরটিতে চট্টগ্রামের বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও-চট্টগ্রাম) নাসির উদ্দিনকে আহবায়ক করে চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে।
তিনি জানান, গঠিত তদন্ত কমিটি আগামী তিনদিনের মধ্যে তদন্ত করে প্রতিবেদন দেবে।
মন্ত্রণালয়ের সূত্র জানায়,রেলপথ মন্ত্রণালয়ের থেকে একটি এবং এর অধীন সরকারী রেলওয়ে পরিদর্শকের তত্ত্বাবধায়নের আরো একটি তদন্ত কমিটি গঠনের প্রক্রিয়া চলছে। অন্যদিকে ব্রাহ্মণবাড়িয়া জেলাপ্রশাসনের পক্ষ থেকে চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।
ব্রাহ্মণবাড়িয়ার জেলাপ্রশাসক হায়াতউতদৌলা জানান, জেলা প্রশাসনের পক্ষ থেকে নিহতদের প্রত্যেক পরিবারকে ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। এ ছাড়া আহতদের সেবায় জেলা প্রশাসনের তত্ত্বাবধানে থাকবে।
অন্যদিকে ব্রাহ্মবাড়িয়ায় ট্রেন দুর্ঘটনায় ব্যাপক প্রাণহানিতে রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম গভীর শোক প্রকাশ করেছেন। রেলপথ মন্ত্রী দুর্ঘটনায় আহতদের চিকিৎসার বিষয়ে সার্বক্ষণিক খোঁজ খবর রাখছেন।
এক শোকবার্তায় রেলপথ মন্ত্রী নিহতদের আত্মার মাগফেরাত ও আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন। এ সময় তিনি নিহতদের শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
এ সময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোঃ মোফাজ্জেল হোসেন, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মোঃ শাসসুজ্জামান ও মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা দুর্ঘটনা স্থলে যান।
রেলপথ মন্ত্রী মন্ত্রণালয়ের পক্ষ থেকে নিহতদের পরিবার প্রতি ১ লাখ টাকা এবং আহতদের প্রত্যেককে ১০ হাজার টাকা সাহায্যের ঘোষণা দেন তিনি। আজ ভোর ৪টার দিকে উপজেলার ঢাকা-চট্টগ্রাম রেলপথের মন্দবাগ রেলওয়ে স্টেশনের ক্রসিংয়ে আন্ত:নগর উদয়ন এক্সপ্রেস এবং তূর্ণা নিশীথা ট্রেনের মধ্যে সংঘর্ষ হয়। এতে ১৬ জন নিহত হয়েছে।
বাসস/সংবাদদাতা/এসএস/১৪০০/শআ