বাসস ক্রীড়া-২২ : টাইগারদের ব্যাটিং নৈপুণ্য আয়ারের জন্য শিক্ষণীয়

266

বাসস ক্রীড়া-২২
ক্রিকেট-আয়ার-বাংলাদেশ-ব্যাটসম্যান
টাইগারদের ব্যাটিং নৈপুণ্য আয়ারের জন্য শিক্ষণীয়
নাগপুর, ১১ নভেম্বর ২০১৯ (বাসস) : বাংলাদেশী ব্যাটসম্যানদের ব্যাটিং সামর্থ্য দেখে মুগ্ধ ভারতীয় তরুণ ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ার। বিশেষ করে অত্যন্ত স্বাচ্ছন্দ্যে তাদের সুইপ ও রিভার্স সুইপ শট খেলার ধরন। তার মতে টার্নিং উইকেটে সফলতার জন্য টাইগারদের কাছ থেকে এসব বিষয়ে শিক্ষা নেয়া উচিত।
ভারতীয় স্পিনারদের বিপক্ষে চাপ সংবরণ করার জন্য একের পর এক সুইপ ও রিভার্স সুইপ শট খেলে গেছেন বাংলাদেশ ব্যাটসম্যান মুশফিকুর রহিম। টি-২০ সিরিজের প্রথম ম্যাচে এভাবেই ৪৩ বলে ৬০ রান তুলে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন মুশফিক। যার সুবাদে ওই ম্যাচে ৭ উইকেটে জয়লাভ করেছিল সফরকারী টাইগাররা।
সিরিজের শেষ ম্যাচে ভারতীয় স্পিনারদের দাপট সত্বেও একই রকম ভাল কিছু সুইপ শট খেলেছেন বাংলাদেশ দলের ব্যাটসম্যান মোহাম্মদ মিথুন ও মোহাম্মদ নাঈম শেখ’রা। ম্যাচে বাংলাদেশকে ৩০ রানে হারিয়ে ২-১ ব্যবধানে সিরিজ জয় করা ভারতীয় দলের তরুন ব্যাটসম্যান আইয়ার বলেন, ‘যেভাবে তারা (বাংলাদেশী ব্যাটসম্যান) সুইপ ও রিভার্স সুইপ খেলে বোলারদের প্রভাবিত করেছেন, তা আসলেই দেখার মত।
সেখান থেকে আমাদের অনেক কিছুই শেখার রয়েছে। আমরা আমাদের দলীয় বৈঠকে এসব বিষয় নিয়েই আলোচনা করেছি। আমাদেরও এরকম সুইপ খেলার অনুশীলন করা দরকার। কারণ টার্নিং উইকেটে সেটি আমাদের সাহায্য করতে পারে।’
ভারতের জাতীয় দলে জায়গা পেতে পাইপ লাইনে থাকা আইয়ার তৃতীয় ম্যাচে একাই বাংলাদেশের বিপক্ষে ব্যাটিংয়ে স্বাগতিকদের টেনে নিয়ে গেছেন। তিনটি বাউন্ডারী ও ৫টি ওভার বাউন্ডারীর সহায়তায় তার ৩৩ বলে ৬২ রানের ইনিংসটিই মূলত ভারতীয় জয়ে বড় ভূমিকা রেখেছে।
শুরুতেই স্বাগতিক ব্যাটিংয়ে ধ্বস নামিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ গ্রহণ করেছিল টাইগাররা। রোহিত শর্মা ও শিখর ধাওয়ানকে ফিরিয়ে ষষ্ঠ ওভার পর্যন্ত ২ উইকেটে ৩৫ রানেই আটকে রেখেছিল স্বাগতিকদের। এরপর কেএল রাহুলকে সঙ্গী করে আইয়ার একাই টেনে নিয়ে গেছেন দলকে। দুই জন মিলে গড়ে তোলেন ৫৯ রানের পার্টনারশীপ। রাহুল ৩৫ বলে ৫২ রান তুলে বিদায় নিলেও শুরুতে জীবন ফিরে পাওয়া আয়ার আর পেছন ফিরে তাকননি।
আইয়ার বলেন, রোহিত শর্মাকে শুরুতে হারানোর পরও ম্যাচ জয় নিয়ে চিন্তিত ছিলেন না তারা। তিনি বলেন, ‘আমি পুরোটা সময় নিশ্চিত ছিলাম যে এই ম্যাচে আমরাই জয়লাভ করব। পরিস্থিতি যেমনই হোক আমরা সামলে নেব। গোটা দলটিরই এমন আত্মবিশ্বাস ছিল। বর্তমানে আমরা টি-২০ ক্রিকেটের জন্য একটি মাপকাঠি স্থির করেছি। এ রকম চাপের মধ্যে খেলে নিজেদেরকে লড়াইয়ে ফেরানোর জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। আজকের এই ম্যাচে সবার মনোিেছল এবং অবদান রেখেছে। একটি ভাল দলের জন্য এটিই দরকার।’
একই ভাবে বাংলাদেশ যে ম্যাচ জয়ের জন্য চাপ প্রয়োগ করবে সেটিতে তারা আশ্চর্য হয়নি। আইয়ার বলেন, ‘বাংলাদেশের পারফর্মেন্সে আমি বিষ্মিত হইনি। বিগত দুই বছর ধরে ভারতের বিপক্ষে প্রতিটি ম্যাচেই তারা আমাদের চাপে রেখে ম্যাচকে একেবারেই কাছাকাছি নিয়ে গেছে। দল হিসেবে তারা খুবই ভাল।’
বাসস/এসএমপি/এমএইচসি/২০২০/স্বব