বাসস সংসদ-৬ : সংসদে বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট বিলের রিপোর্ট উপস্থাপন

131

বাসস সংসদ-৬
বিল- রিপোর্ট
সংসদে বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট বিলের রিপোর্ট উপস্থাপন
সংসদ ভবন, ১১ নভেম্বর ২০১৯ (বাসস) : বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট বিল, ২০১৯ এর ওপর কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্ট আজ সংসদে উপস্থাপন করা হয়েছে।
কমিটির সভাপতি মতিয়া চৌধুরী রিপোর্টটি উপস্থাপন করেন। রিপোর্টে বিলটি সংশোধিত আকারে পাসের সুপারিশ করা হয়।
মিষ্টি জাতীয় ফসলের গবেষণা অব্যাহত রাখতে বিদ্যমান আইন রহিত করে প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে গত ৯ সেপ্টেম্বর কৃষি মন্ত্রী আব্দুর রাজ্জাক বিলটি উত্থাপন করেন।
বিলের বিধান কার্যকর হবার সাথে সাথে বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট প্রতিষ্ঠার বিধানের প্রস্তাব করা হয়। এ প্রতিষ্ঠানের প্রধান কার্যালয় ও কেন্দ্র পাবনা জেলার ঈশ্বরদীতে স্থাপনের বিধানের প্রস্তাব করা হয়। তবে সরকারের পূর্বানুমোদক্রমে দেশের যে কোন স্থানে এর আঞ্চলিক কেন্দ্র ও উপকেন্দ্র স্থাপন করা যাবে।
বিলে ইনস্টিটিউটের কার্যাবলি, পরিচালনা, ইনস্টিটিউট কাউন্সিলের নির্দেশনা প্রতিপালনসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।
বিলে ইনস্টিটিউট পরিচলানার জন্য প্রতিষ্ঠানের মহাপরিচালককে চেয়ারম্যান করে এবং প্রতিষ্ঠানের পরিচালকদের সদস্য হিসাবে অর্ন্তভুক্ত করে বিভিন্ন প্রতিষ্ঠানের আরো ১২ জন কর্মকর্তাকে সদস্য করে একটি বোর্ড গঠনের প্রস্তাব করা হয়েছে।
বিলে বোর্ডের কার্যাবলী, বোর্ডের সভা, মহাপরিচালক নিয়োগ, পরিচালক নিয়োগ, কর্মচারি নিয়োগ, তহবিল গঠন, বাজেট, হিসাব রক্ষণ ও নিরীক্ষা, কমিটি গঠন, ঋণ গ্রহণের ক্ষমতা, চুক্তি সম্পাদনসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়।
বাসস/এমআর/১৮১০/-অমি