বাসস ক্রীড়া-৯ : মোমিনুল-সাদমান-সাইফদের সাথে কাজ শুরু করলেন ম্যাকেঞ্জি

109

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-ম্যাকেঞ্জি
মোমিনুল-সাদমান-সাইফদের সাথে কাজ শুরু করলেন ম্যাকেঞ্জি
নাগপুর, ১১ নভেম্বর, ২০১৯ (বাসস) : ভারত সফরে টি-২০ সিরিজ শেষ। এবার আসন্ন টেস্ট সিরিজকে সামনে রেখে টাইগার ব্যাটসম্যানদের নিয়ে কাজ শুরু করলেন ব্যাটিং পরামর্শক দক্ষিণ আফ্রিকার নিল ম্যাকেঞ্জি।
ইন্দোরে আগামী ১৪ নভেম্বর ভারতের বিপক্ষে শুরু হওয়া প্রথম টেস্টকে সামনে রেখে বাংলাদেশী ক্রিকেটারদের তৈরিতে মনোযোগি হয়ে উঠেছেন সাবেট প্রোটিয়া ব্যাটসম্যান ম্যাকেঞ্জি।
গত বছরের জুলাইয়ে বাংলাদেশের ব্যাটিং পরামর্শক হিসাবে নিয়োগ পাবার পর এই প্রথম টাইগারদের সাথে বড় ফরম্যাটে কাজ শুরু করলেন ম্যাকেঞ্জি। অবশ্য এরআগে শুধুমাত্র বাংলাদেশের ওয়ানডে-টি ২০ দলের দায়িত্বে পালন করেছেন তিনি।
বাংলাদেশ-ভারতের তৃতীয় টি-২০ ছিলো বিদর্র্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে। তার পাশেই নেটে অধিনায়ক মোমিনুল হক-সাদমান ইসলাম-সাইফ হাসানদের নিয়ে কয়েক ঘন্টা অনুশীলন সাড়েন ম্যাকেঞ্জি। ভারতের বিপক্ষে প্রথম টেস্টকে সামনে রেখে নেটে ব্যাটসম্যানদের বিভিন্ন টিপস দেন তিনি।
ইংল্যান্ড এন্ড ওয়েলসে ২০১৯ সালের বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশের সাথে চুক্তি ছিলো ৪৩ বছর বয়সী ম্যাকেঞ্জির। বিশ্বকাপ শেষে ম্যাকেঞ্জির সাথে চুক্তি বাড়ায় বিসিবি। চুক্তিতে সীমিত ওভারের সাথে টেস্টেও ম্যাকেঞ্জির সার্ভিস নিশ্চিত করে বিসিবি।
পরিবারকে সময় দিতে বাংলাদেশের সাথে তিন ফরম্যাটে কাজ করতে নারাজ ছিলেন ম্যাকেঞ্জি। কিন্তু ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে কাজ করতে রাজি হন তিনি।
বিসিবি ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান আকরাম খান ভারত সফরের আগে বলেছিলেন, ইন্দোরের প্রথম টেস্টের পর ও দু’ম্যাচের টেস্ট সিরিজের পরে ম্যাকেঞ্জির বিষয়ে কোনও সিদ্ধান্তে পৌঁছাবে বিসিবি। তিনি বলেন, ‘সে প্রথম টেস্টে দলের সাথে কাজ করবে। কিন্তু আমরা এখনও দ্বিতীয় টেস্ট নিয়ে কিছুই বলতে পারছি না। আমরা এ বিষয়ে কথা বলছি। ওয়ানডে ও টি-২০ ফরম্যাটের জন্য সে আমাদের সাথে চুক্তিতে আছে। টেস্টে ফরম্যাটে তার সাথে কোন চুক্তি নেই। কিন্তু আমরা চেষ্টা করছি। এটি এখনও চূড়ান্ত হয়নি।’
আকরাম আরও বলেন, ‘দলের ভালোর জন্য টেস্ট, ওয়ানডে ও টি-২০ ফরম্যাটের জন্য একই কোচ যদি রাখা যায়, আমরা সেটিই ভাবছি। আমরা এমন কিছু করার চেষ্টা করছি। তিন ফরম্যাটে ম্যাকেঞ্জিকে পেতে আমরা সর্বাত্মক চেষ্টা করছি। এটি আমাদের জন্য ভালো হবে। সে দক্ষিণ আফ্রিকার তিন ফরম্যাটে কোচ ছিলো। কিন্তু পরিবারকে সময় দেয়া তার জন্য কঠিন হয়ে পড়েছে। তাই এ ব্যাপারে আমরা তার সাথে কথা বলবো।’
বাসস/এএমটি/১৮০০/স্বব