বাসস ক্রীড়া-৮ : জুভেন্টাসকে শীর্ষে রাখলেন দিবালা, শীর্ষ চারে লাৎসিও ও কাগলিয়ারি

141

বাসস ক্রীড়া-৮
ফুটবল-ইতালী-সিরি এ- জুভেন্টাস
জুভেন্টাসকে শীর্ষে রাখলেন দিবালা, শীর্ষ চারে লাৎসিও ও কাগলিয়ারি
মিলান, ১১ নভেম্বর ২০১৯ (বাসস/এএফপি): ক্রিস্টিয়ানো রোনালদোর পরিবর্তিত হিসেবে নেমে এসি মিলানের বিপক্ষে জয়সুচক একমাত্র গোলটি করে জুভেন্টাসকে শীর্ষস্থানে থাকতে সহায়তা করলেন পাওলো দিবালা। এছাড়া নিজ নিজ ম্যাচে জয় নিয়ে সিরি এ লীগের শীর্ষ চারে জায়গা করে নিয়েছে লাৎসিও ও কাগলিয়ারি। লীগের শীর্ষস্থানের চারটি ক্লাব সুযোগ পাবে পরবর্তী বছর চ্যাম্পিয়ন্স লীগের মূলপর্বে অংশগ্রহণের।
আলিয়াঞ্জ এ্যারেনায় অনুষ্ঠিত ম্যাচের ৭৭ মিনিটে জুভদের হয়ে জয়সূচক গোলটি করেন আর্জেন্টাইন সুপার স্টার দিবালা। ২০ মিনিট আগে পর্তুগাল তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর পরিবর্তিত হিসেবে মাঠে নেমেছিলেন তিনি। ১-০ গোলের এই জয়ের ফলে এ্যান্টনিও কন্টের ইন্টার মিলানের চেয়ে এক পয়েন্ট বেশি নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে বর্তমান চ্যাম্পিয়ন জুভেন্টাস। শনিবার অনুষ্ঠিত লীগের আরেক ম্যাচে ভেরোনার বিপক্ষে ২-১ গোলে জয়লাভ করেছে ইন্টার মিলান।
আর লীগের ১২ ম্যাচে অংশ নিয়ে ৭ম হারের ফলে স্টেফানো পিউলির শিষ্যরা নেমে গেছে তালিকার ১৪তম স্থানে। রেলিগেশন জোন থেকে মাত্র ৪ পয়েন্ট দূরে। যদিও আট বছর আগে তুরিনে হারানো প্রতিপক্ষের বিপক্ষে ফের তাদের হারানোর প্রেক্ষাপটই তৈরি করেছিল এসি মিলান। কিন্তু ব্যর্থ হয়েছে আট বছর পর সেই জয়ের মুখ দেখতে। সাবেক ইউরো চ্যাম্পিয়নদের কেবল হুমকিতে রেখেই সন্তুষ্ট থাকতে হয়েছে তাদের। এ সময় জুভদের রক্ষণে ব্যস্ত সময় কাটাতে হয়েছে গোলরক্ষক ওজচিয়েস সজেকসেনিকে। একে একে তিনি ফিরিয়ে দিয়েছেন পোল ক্রজিসটফ, পিয়াটেক, লুকাস প্যাকুয়েটা ও হাঁকান চালহানগ্লুকে।
অপরদিকে জুভেন্টাসের হয়ে গোলর মোক্ষম একটি সুযোগ নষ্ট করেছেন ব্লাইস মাতৌদি। বিরতির পরপরই তার নেয়া বাঁকানো শটের বল অল্পের জন্য বার উচিঁয়ে চলে যায়। ম্যাচের ৫৫তম মিনিটে অবশ্য ফের বদলী খেলোয়াড়কে দায়িত্ব দিয়ে সাজঘরে ফিরেন পাঁচ বারের ব্যালন ডি’অঁর খেতাব জয়ী রোনালদো। সপ্তাহের মধ্যভাগে লোকোমোটিভ মস্কোর বিপক্ষে চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচেও শেষ পর্যায়ে বদলী দিয়ে মাঠ ছাড়তে হয়েছে পর্তুগাল তারকাকে।
ম্যাচের বয়স ঘন্টা পার হবার সঙ্গে সঙ্গে ডগলাস কস্তার পরিবর্তিত হিসেবে মাঠে আসেন ফেড্রিকো বার্নারডেসচি। এই দুই বদলী খেলোয়াড় পাল্টে দেয় চ্যাম্পিয়নদের চেহারা। শেষ পর্যন্ত গঞ্জালো হিগুয়েইনকে ম্লান করে দিয়ে জয়সূচক গোলটি আদায় করেন দিবালা। চলতি মৌসুমে এটি ছিল তার তৃতীয় লীগ গোল।
খেলা শেষে জুভেন্টাস কোচ মারিজিও সারি বলেন, ‘সন্তোষ জনক অবস্থায় না থেকেও স্কোয়াডে যোগ দেয়ায় রোনালদো ধন্যবাদ পাওয়ার যোগ্য। গত মাস থেকেই তিনি হাঁটু নিয়ে সমস্যায় রয়েছেন।’
এদিকে জুভেন্টাস ও ইন্টারের পেছনে থেকে শীর্ষ চারে উঠে এসেছে লাৎসিও ও কাগলিয়ারি। নবাগত লেচ্চেকে ৪-২ গোলে পরাজিত করেছে লাৎসিও। আর ধারাবাহিক দক্ষতা দেখিয়ে আসরে তাক লাগিয়ে দেয়া কাগলিয়ারি ৫-২ গোলে ফিওরেন্টিনাকে হারিয়েছে ৫-২ গোলে। এই জয়ের ফলে দু’টি ক্লাবেরই সংগ্রহ দাঁড়িয়েছে ২৪ পয়েন্ট করে। জুভেন্টাসের সঙ্গে ৮ পয়েন্টের ব্যবধানে পিছিয়ে থাকা দুই ক্লাবের মধ্যে গোল ব্যবধানে এগিয়ে রয়েছে লাৎসিও।
স্তাদিও অলিম্পিকোয় অনুষ্ঠিত ম্যাচে লাৎসিওর হয়ে জোড়া গোল করেন আর্জেন্টাইন ফরোয়ার্ড জোয়াকুইন কোরেয়া। এছাড়া সার্গেই মিলিনকোভিচ-সেভিচ একটি এবং পেনাল্টি থেকে দলের হয়ে বাকী গোলটি করেন লীগের শীর্ষ গোলদাতা সিরো ইমোবিল। লেচ্চের হয়ে দুই গোল পরিশোধ করেন জিয়ানলুকা লাপাডুলা ও লা মান্টিয়া।
গত মৌসুম থেকে রেলিগেশনের সঙ্গে লড়াই করা কাগলিয়ারি রাজা নাইনগোলানের প্রত্যাবর্তনেই যেন একেবারে পাল্টে গেছে। বেলজিয়ান এই তারকা তিন গোলে সহায়তার পাশাপাশি নিজেই ৬৫ মিনিটে করেছেন ক্লাবের পঞ্চম গোলটি।
রোববার অনুষ্ঠিত লীগের অন্য ম্যাচে পারমা ২-০ গোলে রোমাকে হারিয়েছে। এছাড়া গোল শুন্য ড্র হয়েছে নাপোলি বনাম জেনোয়া, সাম্পদরিয়া বনাম আটালান্টা ও উদিনেস বনাম এসপিএএলের মধ্যকার ম্যাচ তিনটি।
বাসস/এএফপি/এমএইচসি/১৭৫৫/স্বব