ট্রাইব্যুনালের প্রসিকিউটর তুরিন আফরোজকে অপসারণ

166

ঢাকা, ১১ নভেম্বর, ২০১৯ (বাসস) : আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর পদ থেকে আইনজীবী ব্যারিস্টার তুরিন আফরোজকে অপসারণ করা হয়েছে ।
আজ সোমবার আইন ও বিচার বিভাগের সলিসিটর অণুবিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে প্রসিকিউটর পদ থেকে তুরিনের নিয়োগ বাতিল করার কথা বলা হয়েছে ।
উপ-সলিসিটর এস এম নাহিদা নাজমীনের সই করা চিঠির আদেশ আজ ১১ নভেম্বর থেকেই কার্যকর হবে বলেও প্রজ্ঞাপনে বলা হয়েছে।
একটি অভিযোগকে কেন্দ্র করে গতবছর মে মাসেই তুরিন আফরোজকে ট্রাইব্যুনালের সব মামলা পরিচালনার দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছিল।একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলার এক আসামির সঙ্গে গোপন বৈঠক করে তাকে মামলার কিছু তথ্য সরবরাহ করেন প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ। এমন অভিযোগে গত বছরের মে মাসে খবর ছাপা হয় একটি দৈনিকে। এ অভিযোগের পর তুরিন আফরোজকে সংশ্লিষ্ট ওই মামলার চিফ প্রসিকিউটর পদসহ ট্রাইব্যুনালের সব মামলা থেকে অব্যাহতি দেয়া হয়। এরপরেই তুরিন আফরোজের বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্ত শুরু হয়। এরই ধারাবাহিকতায় তার নিয়োগ বাতিল করা হয়েছে ।
২০১৩ সালের ২০ ফ্রেব্রুয়ারি থেকে তুরিন আফরোজ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটরের দায়িত্ব পালন করা আসছিলেন। শৃঙ্খলা ও পেশাগত আচরণ ভঙ্গ এবং অসদাচরণের কারণে আজ সোমবার (১১ নভেম্বর) তার অপসারণের আদেশ জারি করা হয়েছে।